সুশাসন থাকলে পুঁজিবাজার নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই

একটি দেশের পুঁজিবাজার কতটা নির্ভরযোগ্য, সেটি বুঝা যায় কতটা সুশাসন রয়েছে তার ভিত্তিতে। কারণ সব ধরনের সাপোর্ট থাকলেও সুশাসন না থাকলে বাজার টেকসই হবে না। বর্তমান বাজার নিয়ে নানা মহলে নানা ধরনের বক্তব্য রয়েছে। সূচক ও লেনদেন বাড়ায় অনেকের মধ্যে অনেক ধরনের চিন্তা কাজ করছে। কারো কারো মধ্যে পুঁজিবাজার নিয়ে উদ্বেগও রয়েছে। আবার অনেকে মনে করেন বাজারের এই গতি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। খোদ নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান একাদিকবার বলেছেন বাজার নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। সঠিক পদক্ষেপ নেওয়ার কারণে বাজারের উন্নতি হচ্ছে।

বিশ্লেষকদের কেউ কেউ বলছেন- দেশের ব্যাংক খাতে আমানতের সুদহার এখন সবচেয়ে কম। এমন পরিস্থিতিতে অনেকেই ব্যাংক থেকে টাকা তুলে পুঁজিবাজারে বিনিয়োগ করছেন। এতে ২০১০ সালের ধসের পর ঘুরে দাঁড়িয়েছে এই বাজার। শুধু তাই নয়, ঘুরে দাঁড়ানো এই বাজারে উত্থানের পাশাপাশি একাধিক রেকর্ড সৃষ্টি হয়েছে।

যে বিষয়টি আমরা বারবার বলে আসছি, সেটি হলো দেশের পুঁজিবাজার বিকশিত হওয়ার অনেক সুযোগ রয়েছে। তবে তার জন্য সুশাসন অনেক দরকার। সুশাসন থাকলে বাজার একটি শক্ত জায়গা দাঁড়িয়ে যাবে। আর যদি সেটি না করা যায় তা হলে শংসয় থাকাটাও অস্বাভাবিক নয়।

Tagged