পুঁজিবাজারের কতিপয় কোম্পানির আঙ্গুল ফুলে কলাগাছ হওয়াকে নজরদারীতে আনতে হবে

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, তিন মাস আগে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি তমিজউদ্দিন টেক্সটাইল লিমিটেডে সাত লাখ টাকা বিনিয়োগকারী বর্তমানে কোটিপতি! অনেকটা আলাদিনের চেরাগের মতো এ কোম্পানির শেয়ার। ফলে অল্প টাকা বিনিয়োগ করে স্বল্প সময়ে ‘আঙুল ফুলে কলাগাছ’ হয়েছেন কোম্পানিটির সাড়ে তিন কোটি শেয়ারে বিনিয়োগকারীরা।

যদিও পুরো প্রক্রিয়াটিকে অস্বাভাবিক বলে মনে করছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা। দ্রুত এ শেয়ারটির কারসাজির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা। পাশাপাশি নতুন করে এ কোম্পানির শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রেও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, চলতি বছরের ১৩ জুন ছোট-মূলধনী কোম্পানিটি ওভার দ্যা কাউন্টার মার্কেট (ওটিসি) থেকে মূল মার্কেটে লেনদেন শুরু করে। ওই দিন ১০ টাকা অভিহিত মূল্যের কোম্পানির শেয়ারের দাম ছিল ১৩ টাকা ২০ পয়সা। তিন মাসে ১৭০ টাকা ৫০ পয়সা বেড়ে গত ৮ সেপ্টেম্বর শেয়ারটির লেনদেন হয় ১৮৩ টাকা ৭০ পয়সা। যা শতাংশের হিসাবে সাড়ে ১৪০০ শতাংশ বা ১৪ গুণের বেশি। এতে ৩০ কোটি ৬ লাখ ৫ হাজার টাকার কোম্পানিটির বাজার মূল্য দাঁড়িয়েছে ৫০২ কোটি ৮ লাখ ১৬ হাজার টাকা।

ডিএসইর তথ্য মতে, গত ১৩ জুন যে বিনিয়োগকারী এ কোম্পানির সাত লাখ ১৯ হাজার ৪০০ টাকার শেয়ার কিনেছেন এখন তিনি কোটিপতি। অর্থাৎ গত বুধবার তার শেয়ারের দাম দাঁড়িয়েছে এক কোটি ১১ লাখ ৬৫০ টাকা। প্রশ্ন হলে এটি কি স্বাভাবিক? এর মধ্য দিয়ে কি পুঁজিবাজার প্রশ্নবিদ্ধ হচ্ছে না? তাই যেভাবেই হোক এই ধরনের ‘আঙুল ফুলে কলাগাছ’ হওয়া রোধ করতে হবে। তা না হলে পুঁজিবাজার ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকেই যাবে।

Tagged