পুঁজি বাঁচানোর উপায় নেই বিনিয়োগকারীদের

প্রায় প্রতিদিনই দেশের পুঁজিবাজারে দরপতন হচ্ছে। শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে প্রতিদিনেই বিনিয়োগ করা অর্থ হারাচ্ছেন বিনিয়োগকারীরা। তাদের লোকসানের হাত থেকে বাঁচাতে কোনো কার্যকর পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না। ফলে দিন যত যাচ্ছে লোকসানের পাল্লা ভারী হচ্ছে এবং দিশেহারা হয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। বাজারের এ অবস্থাকে নীরব রক্তক্ষরণের সঙ্গে তুলনা করা যায়। প্রতিদিনই বাজার ভালো হবে এমন আশায় থাকেন বিনিয়োগকারীরা। কিন্তু বাস্তবে প্রায় প্রতিদিন দরপতন হচ্ছে। মাঝে মধ্যে একটু ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিলেও পরক্ষণেই পতন হচ্ছে। ফলে বিনিয়োগ করা পুঁজি রক্ষার কোনো উপায় পাচ্ছেন না তারা।

এদিকে নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, বাজারে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগ বাড়ানোর পদক্ষেপ নেওয়া হচ্ছে। যদি বাজারে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগ বাড়ে তাহলে বাজার ঘুরে দাঁড়াবে। আর এখন বাজারে যে দরপতন হচ্ছে, এ দরপতনের পেছনে কোনো অস্বাভাবিক কারণ থাকলে তা খুঁজে বের করা হবে এবং জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিনিয়োগকারীদের একটি অংশ বর্তমানে বিনিয়োগ না করে বাজার পর্যবেক্ষণে রয়েছেন। তাছাড়া সম্প্রতি যে হারে বাজার পড়েছে, তাতে বেশিরভাগ বিনিয়োগকারী লোকসানে রয়েছেন। এখন তাদের অবস্থা খুবই শোচনীয়। কোনো পথ দেখছে না বিনিয়োগকারীরা।

Tagged