বাজেটে দেওয়া সুবিধা সাধারণ বিনিয়োগকারীদের কাছে পৌঁছবে তো?

পুঁজিবাজারে সংকট তৈরি হলে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নেয়। বিশেষ করে জাতীয় বাজেটে পুঁজিবাজারের জন্য সহায়ক চিন্তাভাবনা দেখা যায়। এবারও তেমনটি দেখা গেছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর হার কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল। বর্তমানে কোম্পানিগুলোর কর হার ২২.৫০ শতাংশ রয়েছে। এখান থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করেছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে তিনি এই প্রস্তাব করেন। এছাড়া, যেসকল তালিকাভুক্ত কোম্পানির পরিশোধিত মূলধনের ১০ শতাংশের বেশি শেয়ার ইস্যু করা হয়েছে, সেসব কোম্পানির কর হার ২.৫০ শতাংশ কমিয়ে বাজেটে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

আর যেসকল কোম্পানি পরিশোধিত মূলধনের ১০ শতাংশের কম শেয়ার ইস্যু করা হয়েছে ২.৫০ শতাংশ কর ছাড়ের সুবিধা নেওয়ার ক্ষেত্রে নগদ লেনদেনের শর্ত আরোপ করা হয়েছে। এক্ষেত্রে সব আয় ব্যাংকের মাধ্যমে এবং ১২ লাখ টাকার উপরে ব্যয় ও বিনিয়োগ ব্যাংকের মাধ্যমে করতে হবে।

যেসব তালিকাভুক্ত কোম্পানির পরিশোধিত মূলধনের ১০ শতাংশ বা তার কম শেয়ার ইস্যু করা হয়েছে, সেসব কোম্পানির কর হার অপরিবর্তিত বা ২২.৫০ শতাংশ থাকবে।

কথা হচ্ছে সরকার যে ধরনের সুবিধা পুঁজিবাজারকে দিয়ে থাকে, সেটি কতটা সাধারণ বিনিয়োগকারীদের কাছে পৌঁছায়? এবারও বিষয়টি নিয়ে এমন প্রশ্ন থাকা স্বাভাবিক।

Tagged