৭০ কোটি টাকার বন্ড বিক্রি করবে মার্কেন্টাইল ব্যাংক

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পনি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড তার বে-মেয়াদী বন্ড (Perpetual Bond) ইস্যুর প্রস্তাবে পরিবর্তন এনেছে। ব্যাংকটি প্রস্তাবিত বন্ডের ৭০০ কোটি টাকার পুরোটা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে সংগ্রহ না করে ৬৩০ কোটি এই পদ্ধতিতে সংগ্রহ করবে। বাকীটা গণপ্রস্তাবের (Public Offer) মাধ্যমে সংগ্রহ করা হবে।

নতুন সিদ্ধান্ত অনুসারে, বন্ডের ১০ শতাংশ ইউনিট/লট গণপ্রস্তাবের (Public Offer) মাধ্যমে বরাদ্দ করা হবে। এই গণপ্রস্তাবের মাধ্যমে ৭০ কোটি টাকা সংগ্রহ করবে ব্যাংকটি।

গত বছরের অক্টোবর মাসে ব্যাংকটির পরিচালনা পর্ষদ বে-মেয়াদি বন্ড (Perpetual Bond) ইস্যুর মাধ্যমে ৭০০ কোটি টাকা সংগ্রহ করার সিদ্ধান্ত নেয়। চলতি বছরের এপ্রিল মাসে অনুষ্ঠিত ব্যাংকটির বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডাররা এই সিদ্ধান্ত অনুমোদন করে। কিন্তু পরবর্তী নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পারপেচুয়াল বন্ড ইস্যুতে নতুন শর্ত আরোপ করে একটি নির্দেশনা জারি করে। নির্দেশনা অনুসারে, প্রত্যেক ব্যাংকের বে-মেয়াদি বন্ডকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে হবে। আর বন্ডের মোট আকারের ন্যুনতম ১০ শতাংশ পাবলিক অফারের মাধ্যমে বরাদ্দ দিতে হবে। ওই নির্দেশনার প্রেক্ষিতে মার্কেন্টাইল ব্যাংকের বন্ড ইস্যুর প্রস্তাবে আজ আলোচিত পরিবর্তন আনা হয়েছে। সূত্র: ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই)

এসএমজে/২৪/রা

Tagged