পুঁজিবাজারে আইনি সক্ষমতা একটি জরুরি বিষয়

একটি আধুনিক পুঁজিবাজারের জন্য আইনি সক্ষমতা জরুরি বিষয়। কারণ আইনগত দুর্বলতার মধ্য দিয়ে বর্তমানে কোনো ব্যবস্থাপনাই সঠিকভাবে চলতে পারে না। তাই পুঁজিবাজারে আইনি সক্ষমতা একটি জরুরি বিষয়।

পুঁজিবাজারে স্টক ব্রোকার, ডিলার ও অনুমোদিত প্রতিনিধি বিধিমালা সংশোধনে আরও সময় চান ব্রোকারেজ হাউসের মালিকেরা। তারা আগামী নির্বাচনের পর এ বিধিমালা বা আইন চূড়ান্ত করার পক্ষে। সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার করা এ–সংক্রান্ত খসড়া বিধিমালার ওপর আলোচনায় অংশ নিয়ে ব্রোকারেজ হাউসের মালিকেরা এ মতামত তুলে ধরেন।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রোকারেজ হাউসের মালিকদের সংগঠন ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন বা ডিবিএ আলোচনা সভার আয়োজন করে। সভায় বিভিন্ন ব্রোকারেজ হাউসের প্রতিনিধিরা খসড়া বিধিমালার ওপর তাঁদের মতামত তুলে ধরেন। এসময় সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয়, নতুন এ বিধিমালা চূড়ান্ত করার বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার কাছে সময় বাড়ানোর আবেদন করা হবে। সে ক্ষেত্রে আগামী নির্বাচনের পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার প্রস্তাব উঠে আসে ডিবিএর সভায়। গণমাধ্যমের খবরে বিষয়টি উঠে আসে।

তবে সবার আগে দেশের অর্থনীতির স্বার্থে পুঁজিবাজারকে যেমন একটি কঠোর আইনি কাঠামোর উপর দাঁড় করানো প্রয়োজন, আবার এর সঙ্গে সংশ্লিষ্টদের মধ্যে জবাবদিহি থাকা দরকার। ফলে দুটি বিষয়ের সমন্বয় ঘটিয়েই সামনে অগ্রসর হতে হবে। তা হলেই কেবল বাজার উপকৃত হবে।

Tagged