লেনদেনের গতি কিছুটা আশা জাগাচ্ছে

দেশের প্রধান পুজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বছরের তৃতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে গতকাল বুধবার। ডিএসইতে এদিন লেনদেনের পরিমাণ ছিল ৭৬৫ কোটি টাকা। তিন মাসের বেশি সময় পর এটিই ডিএসইতে সর্বোচ্চ লেনদেন। এর আগে চলতি বছর দুবার এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল ঢাকার বাজারে।

ডিএসইর লেনদেনের পরিসংখ্যান বলছে, চলতি বছর ঢাকার বাজারে সর্বোচ্চ লেনদেনের পরিমাণ ছিল ৯৩৪ কোটি টাকা, সেটি হয়েছিল গত ১৮ জানুয়ারি। আর দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন ছিল ৯০০ কোটি টাকা, সেটি হয়েছিল ১৭ জানুয়ারি। এরপর লেনদেন আর কখনো ৭৬৫ কোটি টাকার ওপর ওঠেনি। বরং বছরের শুরুতেই লেনদেন নেমে গিয়েছিল দেড় শ কোটি টাকার নিচে। বছরের শুরু থেকেই বাজারে একধরনের মন্দাভাব চলছিল। সেই মন্দাভাব কাটিয়ে বাজারে কিছুটা গতি সঞ্চার হয়েছে ঈদের ছুটি শেষে।

ঈদ–পরবর্তী তিন কার্যদিবসে সূচক ও লেনদেনে ইতিবাচক ধারা দেখা যাচ্ছে। ঈদের পর বাজারে ক্রেতা বেড়েছে। নিষ্ক্রিয় বিনিয়োগকারীদের অনেকে সক্রিয় হতে শুরু করেছেন। তাতে নতুন বিনিয়োগ আসছে। তাই শেয়ারের দাম ও লেনদেন উভয়ই ঊর্ধ্বমুখী। গত তিন কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৬৬ পয়েন্টে। গতকাল সূচকটি বেড়েছে প্রায় ৩ পয়েন্ট।

Tagged