কিছুটা ইতিবাচক ধারায় পুঁজিবাজার

দেশের পুঁজিবাজারে কয়েকদিন ধরে টানা ঊর্ধ্বমুখী। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের গতি। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ৯ কার্যদিবস প্রধান মূল্যসূচক বেড়েছে। পাশাপাশি লেনদেন বেড়ে প্রায় হাজার কোটি টাকার হয়ে গেছে, যা এখন পর্যন্ত চলতি বছরের সর্বোচ্চ লেনদেন।

মূল্যসূচক এমন টানা বাড়া এবং লেনদেন বাড়ার পাশাপাশি দীর্ঘদিন ধরে ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) আটকে থাকা কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম ফ্লোর প্রাইসের ওপরে উঠে এসেছে। অবশ্য এরপরও এখনো দুইশ’র বেশি প্রতিষ্ঠানের শেয়ার দাম ফ্লোর প্রাইসে আটকে রয়েছে।

ঈদের পর চতুর্থ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসই এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে ঈদের পর এখন পর্যন্ত লেনদেন হওয়া চার কার্যদিবসেই মূল্যসূচক বাড়লো। ঈদের আগে ও পরে মিলে টানা ৯ কার্যদিবস মূল্যসূচক বাড়লো।

এদিন লেনদেনের শুরুতেই মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা এবং ভালো লেনদেনের আভাস পাওয়া যায়। লেনদেনের শুরুর দিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়ে যায়। সেই সঙ্গে আধাঘণ্টার মধ্যে ডিএসইতে পৌনে দুইশ কোটি টাকার লেনদেন হয়।

লেনদেনের শুরুতে দেখা দেওয়া লেনদেনের এ গতি শেষ পর্যন্ত অব্যাহত থাকে। তবে দাম বাড়ার প্রবণতা ধরে রাখতে পারেনি বেশকিছু প্রতিষ্ঠান। এরপরও দাম কমার থেকে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশি প্রতিষ্ঠান। এতে বেড়েছে প্রধান মূল্যসূচক। তবে কমেছে ভালো কোম্পানি নিয়ে গঠিত বাছাই করা সূচক।