মার্চেন্ট ব্যাংকগুলোর ভূমিকা কতটা বিনিয়োগবান্ধব?

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদিত ৬৬টি মার্চেন্ট ব্যাংকের মধ্যে ৩৫টি মার্চেন্ট ব্যাংকের ঋণের পরিমাণ মোট বিনিয়োগের তিনগুণ। প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের চেয়ে ঋণ দিতেই বেশি ব্যস্ত। যার ফলে এসব প্রতিষ্ঠান খারাপ সময় বাজারকে সাপোর্ট দেওয়ার চেয়ে ক্ষতিই বেশি করে বলে অনেকের ধারণা।

মার্চেন্ট ব্যাংকগুলো নিজেরা বিনিয়োগ না করে সাধারণ বিনিয়োগকারীদের মার্জিন ঋণ দেয়। এর ফলে বাজার যখন খারাপ থাকে, তখন তারা নিজেদের পুঁজি সংরক্ষণ করার জন্য ফোর্স সেল করে। এতে করে মার্চেন্ট ব্যাংকগুলো মুনাফাসহ তাদের পুঁজি ঠিকই তুলে নেয়। কিন্তু পথে বসতে হয় সাধারণ বিনিয়োগকারীদের। আর বাজারে নেতিবাচক প্রবণতা দেখা দেয়।

যদি মার্চেন্ট ব্যাংকগুলো ঋণ না দিয়ে নিজেরা বিনিয়োগ করতো, তাহলে লোকসানে তারা শেয়ার বিক্রি করতো না। বাজারে ফোর্স সেলও তৈরি হতো না। কিন্তু তারা সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ না করে মার্জিন ঋণ দিতেই বেশি পছন্দ করে। যার কারণে বাজার একটু খারাপ হলেই তাদের ফোর্স সেলের কারণে সাধারণ বিনিয়োগকারীরা আরও বেশি আতঙ্কিত হয়ে পড়েন। এতে প্রশ্ন জাগে, মার্চেন্ট ব্যাংকগুলোর ভূমিকা কতটা বিনিয়োগবান্ধব?

Tagged