বিনিয়োগকারীদের আমানত রক্ষায় কার্যকর পদক্ষেপ নিন

বিনিয়োগকারীদের আমানত যারা রক্ষা করতে পারেন না তারা মানুষই না বলে ব্রোকারদের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেন, নিজের সম্পদের চেয়ে বিনিয়োগকারীদের সম্পদকে বেশি ভালোভাবে রক্ষা করতে হবে। তাদের সম্পদ ব্রোকারদের কাছে আমানত। এই আমানত যারা রক্ষা করতে পারে না, তারা মানুষই না। আমানতের সুরক্ষার বিষয়ে প্রতিটি ধর্মে গুরুত্বারোপ করা হয়েছে।

সম্প্রতি রাজধানীর নিকুঞ্জের ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ভবনে আয়োজিত ‘বিনিয়োগকারীদের ফান্ড ও সিকিউরিটিজের সুরক্ষা জোরদারকরণ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পুঁজিবাজারে এমন অসংখ্য নজির রয়েছে, যাতে বিনিয়োগকারীদের সঙ্গে অমানিবক আচরণ করা হয়েছে। ঈদের সময় অনেক বিনিয়োগকারী তাদের সন্তানের জন্য নতুন জামা কিনতে পারেননি। পুঁজিবাজার থেকে তারা প্রতারিত হয়েছেন। অকারণে পুঁজি হারিয়ে পথের ফকির হয়েছেন। কিন্তু অনিয়মকারীরা বিনিয়োগকারীদের ঠকিয়ে নিজেদের আখের গুছিয়েছেন। কোনা ন্যায় নীতি বা মানবিকতার নমুনা তাদের কাজে দেখা যায়নি। সুতরাং বিএসএসির চেয়ারম্যান যে বলেছেন- বিনিয়োগকারীদের আমানত যারা রক্ষা করতে পারেন না তারা মানুষই না, এটি খুবই সত্যভাষণ। আমরা চাই সেই আলোকে ব্যবস্থা নেওয়া হোক।

Tagged