আবারও টানা দরপতন, নাকি অন্য কিছু?

টানা পতন থেকে বেরিয়ে আসার আভাস দিয়ে দেশের পুঁজিবাজারে আবার টানা দরপতন শুরু হয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস গত বৃহস্পতিবার দরপতনের মাধ্যমে টানা তিন কার্যদিবস দরপতন হলো।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে সবকটি মূল্যসূচক। তবে বেড়েছে ডিএসইতে লেনদেনের পরিমাণ।

এ টানা দরপতনের আগে শেয়ারবাজারে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী প্রবণতার দেখা মিলে। ফলে শেয়ারবাজার পতনের বৃত্ত থেকে বেরিয়ে আসছে এমন ধারণা করতে থাকেন বিনিয়োগকারীরা। কিন্তু বিনিয়োগকারীদের হতাশ করে ফের টানা দরপতন শুরু হয়েছে।

এ ধরনের পরিস্থিতি পুঁজিবাজারে আগেও দেখা গেছে। সুতরাং বাজার ভালো হওয়ার বিষয়টি এখন প্রশ্নবিদ্ধ। এতে বিনিয়োগকারীদের মধ্যে আশাবাদ জাগার বদলে হতাশাই বিরাজ করছে। নানা দিক থেকে বাজার বিশ্লেষণ করলে এমন চিত্রই ফুটে ওঠে। এই দীর্ঘ সময় ধরে বাজারের জন্য তেমন কোনো সাপোর্ট পাওয়া যাচ্ছে না।  কীসের ভিত্তিতে বিনিয়োগকারীরা আশাবাদি হবেন, তাদের সামনে কোনো বিকল্প নেই। যে কারণে পুঁজিবাজারের গতি ফিরিছে না। বরং দিনে দিনে অবস্থা আরও জটিল হয়ে পড়ছে।

Tagged