নির্বাচনের পরের দিনে পুঁজিবাজারের সূচকে উত্থান

এসএমজে ডেস্ক

জাতীয় সংসদ নির্বাচনের পরের দিনই দেশের পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতা দেখা গেছে। ভোট গ্রহণের পর প্রথম কার্যদিবসে গতকাল সোমবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স সূচক বেড়েছে। বেলা দেড়টা পর্যন্ত বাজারের প্রধান এ সূচকটি ২৫ পয়েন্ট বেড়েছে। গত কয়েক মাসের মধ্যে এটিই সূচকের সর্বোচ্চ উত্থান। যদিও সূচক যতটা বেড়েছে, লেনদেন সে তুলনায় বাড়েনি।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, নির্বাচনকে ঘিরে বিনিয়োগকারীদের মধ্যে একধরনের শঙ্কা ছিল। কিন্তু বড় ধরনের কোনো সংঘাত ছাড়া নির্বাচন সম্পন্ন হওয়ায় বিনিয়োগকারীরা কিছুটা শঙ্কামুক্ত হয়েছেন। যদিও বাজারের এ উত্থান কতটা টেকসই হবে, তা নিয়ে দুশ্চিন্তা কাটেনি।

শীর্ষস্থানীয় একাধিক ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহীর সঙ্গে কথা বলে জানা যায়, আজকের বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কিছুটা বেড়েছে, তাতে সূচক বেড়েছে। আর সূচকের এ উত্থানে ব্যাংক খাতের কিছু শেয়ারের মূল্যবৃদ্ধির বড় প্রভাব রয়েছে। শেয়ারবাজারে দীর্ঘদিন ধরে ব্যাংক খাতের শেয়ারের দামে কোনো নড়াচড়া ছিল না। কিন্তু নির্বাচনের পর আজ প্রথম কার্যদিবসে কয়েকটি ব্যাংকের শেয়ারের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি ঘটেছে। এ ছাড়া ভালো মৌলভিত্তির কয়েকটি কোম্পানির শেয়ারের দামও বেড়েছে। এটি বাজারের জন্য ইতিবাচক।

ঢাকার বাজারে এদিন বেলা দেড়টা পর্যন্ত লেনদেনের শীর্ষ ২০ কোম্পানির মধ্যে পাঁচটিই ছিল ব্যাংক। এগুলো হলো—রূপালী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, উত্তরা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও যমুনা ব্যাংক। এর মধ্যে রূপালী ও মিডল্যান্ড ব্যাংকের শেয়ারের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি হয়েছে।

রূপালী ব্যাংকের প্রতিটি শেয়ারের দাম সর্বোচ্চ ১০ শতাংশ বা ৩ টাকা ১০ পয়সা বেড়ে ৩৫ টাকায় লেনদেন হয়। আর মিডল্যান্ড ব্যাংকের শেয়ারের দামও ১০ শতাংশ বা ১ টাকা ৪০ পয়সা বেড়ে লেনদেন হচ্ছে সাড়ে ১৫ টাকায়। বেলা সোয়া একটা পর্যন্ত এ দুটি কোম্পানির সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ২২ কোটি টাকা।

ঢাকার বাজারে প্রথম সাড়ে তিন ঘণ্টায় লেনদেনের পরিমাণ ছিল ৩১৫ কোটি টাকা। সর্বশেষ গত বৃহস্পতিবার এ বাজারে ৩৪৪ কোটি টাকার লেনদেন হয়েছিল। চলতি বছরে ঢাকার বাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছিল ২ জানুয়ারি, মঙ্গলবার। ওই দিন ডিএসইতে ৫১৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

Tagged