ফ্লোর প্রাইস প্রত্যাহারের বিষয়ে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়া উচিত

নির্বাচনের পরপরই ফ্লোর প্রাইস বা সর্বনিম্ন মূল্যস্তর তুলে দেওয়ার দাবি জানিয়েছেন পুঁজিবাজারের শীর্ষস্থানীয় ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহীরা। তারা বলেছেন, ফ্লোর প্রাইস না তোলা পর্যন্ত শেয়ারবাজার তার স্বাভাবিক ধারায় ফিরবে না।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে এক বৈঠকে ফ্লোর প্রাইস তুলে দেওয়ার দাবি জানান বড় ব্রোকারেজ হাউসগুলোর শীর্ষ নির্বাহীরা। সাম্প্রতিক বাজার পরিস্থিতি নিয়ে দেশের শেয়ারবাজারের শীর্ষস্থানীয় ৩০টি ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহীদের সঙ্গে এ বৈঠক করে বিএসইসি।

বাজারের বর্তমান তারল্য-সংকটের জন্য ফ্লোর প্রাইসকে দায়ী করছেন অনেকে। বেশির ভাগ শেয়ার ফ্লোর প্রাইসে আটকে থাকায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বড় অঙ্কের বিনিয়োগও আটকে আছে। শেয়ারের দামের কোনো ওঠানামা না থাকায় ব্যক্তিশ্রেণির বিনিয়োগকারীরা নতুন বিনিয়োগে আসছেন না। সব মিলিয়ে তাই বাজার গতি হারিয়েছে।

ফ্লোর প্রাইস প্রত্যাহারের প্রয়োজনীয়তার বিষয়ে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়া উচিত। এক্ষেত্রে যারা অভিজ্ঞ এবং যোগ্য তাদের কাছ থেকে পরামর্শ নেওয়া যেতে পারে। তবে ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পর বাজারে যাতে বড় ধরনের কোনো নেতিবাচক প্রভাব না পড়ে, সে দিকেও খেয়াল রাখতে হবে। পাশাপাশি বাজারে ভালো মানের কোম্পানি বা আইপিও আনার বিষয়েও চেষ্টা থাকতে হবে। কারণ, ভালো আইপিও এলে তার সঙ্গে নতুন কিছু বিনিয়োগকারীও বাজারে আসেন।

Tagged