পুঁজিবাজার স্বাভাবিক আচরণ করছে না

পুঁজিবাজারে নতুন বছর ২০২৪ সালের শুরুটা মোটেও ভালো যাচ্ছে না বিনিয়োগকারীদের। প্রতিদিনই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে। এতে বাড়ছে বিনিয়োগকারীদের লোকসানের পাল্লা। একইসঙ্গে দেখা দিয়েছে লেনদেন খরা।

নতুন বছরের তৃতীয় দিন বুধবার (৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমে ৩০০ কোটি টাকার নিচে নেমে গেছে। লেনদেন এতটাই কমেছে গত বছরের ২৮ মার্চের পর বা নয় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। সেইসঙ্গে দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। অবশ্য এরপরও মূল্যসূচকের সামান্য উত্থান হয়েছে।

জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে পুঁজিবাজারেও এক ধরনের অস্থিরতা চলছে। যদি সাধারণ বিনিয়োগকারীরা আশা করছিলেন, নতুন বছরে বাজারে ঘুরে দাঁড়াবে। কিন্তু সেটি দেখা যাচ্ছে না। বিশেষ করে গত কার্যদিবসের লেনদেনের যে চিত্র, এটি মোটেই কাম্য নয়। এতে প্রমাণ হয় পুঁজিবাজার স্বাভাবিক আচরণ করছে না। এর পেছনে অন্য কোনো চাপ রয়েছে। এখন নিয়ন্ত্রক সংস্থার উচিত এসব বিষয়ে সতর্ক হওয়া। কারণ প্রতিনিয়ত বিনিয়োগকারীরা পুঁজি হারালে বাজারেরও ক্ষতি হতে পারে। এখন মানুষের আস্থা একেবারে তলানিতে। এর থেকে পুঁজিবাজারকে মুক্ত করতে হবে।

Tagged