মার্জিন ঋণ সুবিধা পাবেন না দুই কোম্পানির শেয়ার

এসএমজে ডেস্ক:

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেনে মার্জিন ঋণ সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা। কোম্পানি দুটি হলো- খুলনা পেপার অ্যান্ড প্যাকেজিং এবং রানার অটোমোবাইলস্ লিমিটেড। আগামী ৩০ কার্যদিবসে কোম্পানিদ্বয়ের শেয়ারের লেনদেনে মার্জিন ঋণের সুবিধা না থাকায় শেয়ারের লেনদেন করতে হবে নগদ টাকায়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী কোনো কোম্পানি ক্যাটাগরি পরিবর্তন করলে পরিবর্তনের দিন থেকে পরবর্তী ৩০ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার লেনদেনে বিনিয়োগকারীরা মার্জিন ঋণের সুবিধা পাবেন না।

খুলনা পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা দিয়েছিল। আজ ২৩ জানুয়ারি উক্ত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়েছে কোম্পানিটি। এর আগের বছর কোম্পানিটি নো ডিভিডেন্ড দিয়েছিল। এবছর কোম্পানির ডিভিডেন্ড ঘোষণার প্রেক্ষিতে কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে স্থানান্তরিত হয়েছে।

অন্যদিকে, রানার অটোমোবাইলস্ লিমিটেড ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা দিয়েছিল। আজ ২৩ জানুয়ারি উক্ত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়েছে কোম্পানিটি। ডিএসইতে নতুন তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০১৯ সালে প্রথম ডিভিডেন্ড ঘোষণা দেওয়ায় কোম্পানিটির শেয়ার ‘এন’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে স্থানান্তরিত হয়েছে।

এসএমজে/২৪/বা