৩০ শতাংশ শেয়ার ধারণে আর কত সময় দরকার কোম্পানিগুলোর

পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৪টি কোম্পানি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্দেশনা পরিপালনে ব্যর্থ হয়েছে। ৩০ কার্যদিবসের মধ্যে ৩০ শতাংশ শেয়ার ধারণের জন্য ২৫টি কোম্পানিকে সময় বেঁধে দিয়েছিল বিএসইসি। কিন্তু এই বেঁধে দেওয়া সময়ের মধ্যে মাত্র একটি কোম্পানি ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে সক্ষম হয়েছে। বাকি ২৪টি কোম্পানিই কমিশনের নির্দেশনা পরিপালনে ব্যর্থ হয়েছে। এর আগেও কোম্পানিগুলোকে সময় দেওয়া হয়েছে। এখন প্রশ্ন হচ্ছে আর কত সময় দরকার কোম্পানিগুলোর?

বিএসইসির নির্দেশনা পরিপালনে ব্যর্থ হওয়ায় ২৪টি কোম্পানির বিরুদ্ধে পরবর্তী করণীয় বিষয় নিয়ে চিন্তাভাবনা করছে নিয়ন্ত্রক সংস্থা। এই ক্ষেত্রে যেসব কোম্পানি ৩০ শতাংশ শেয়ার ধারণের জন্য ইচ্ছুক, তাদেরকে বিএসইসি থেকে সহায়তা করা হবে। আর যারা ৩০ শতাংশ শেয়ার ধারণে কোনো আগ্রহই দেখায় না, সেগুলোর বিষয়ে ভিন্ন পদক্ষেপ গ্রহণের চিন্তাভাবনা করছে বিএসইসি।

আমরাও মনে করি, আর কালক্ষেপণ নয়, এখন পদক্ষেপ নেওয়া জরুরি। বিশেষ করে কোম্পানিগুলোর গাফিলতি আর সহ্য করা উচিত নয়। এতে অন্যদেরও মধ্যেও নিয়ম না মানার প্রবণতা দেখা দিতে পারে। তাই বিএসইসির উচিত দ্রুত ব্যবস্থা নেওয়া।

Tagged