দুর্বল শেয়ারে বিনিয়োগের আগে দশবার ভাবা উচিত বিনিয়োগকারীদের

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় উঠে এসেছে ফু-ওয়াং ফুড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, রূপালী ব্যাংক, ফু-ওয়াং সিরামিক, ইয়াকিন পলিমার, জেনারেশন নেক্সট, খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিং, ওরিয়ন ইনফিউশন ও ফার কেমিক্যালের শেয়ার।

ক্যাটাগরি, পিই রেশিও, ডিভিডেন্ড ও মুনাফার দিক থেকে কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগ শেয়ারই দুর্বল ও ঝুঁকিপুর্ণ। এসব শেয়ারে বিনিয়োগ করার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত বিনিয়োগকারীদের।

যেখানে ভালো মৌলভিত্তির কোম্পানির শেয়ার মাসের পর মাস ফ্লোর প্রাইসের গন্ডিতে আটকে রয়েছে, সেখানে দুর্বল কোম্পানিগুলোর শেয়ার কেবল কারসাজির কারণেই আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। ফেসবুকে নানা রকম গুঞ্জন ছড়িয়ে কোম্পানিগুলোর শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহী করে তুলছে। এসব কোম্পানির শেয়ারে বিনিয়োগ করলে ক্ষতি ও লোকসানের আশঙ্কাই বেশি। তাই কোম্পানিগুলোর শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ সাবধানতা অবলম্বন করা উচিত।

কারসাজি চক্র বিনিয়োগকারীদের ফাঁদে ফেলার জন্য অনেক সময় দুর্বল ও ঝুঁকিপূর্ণ শেয়ার বেছে নেয়। এতে আকৃষ্ট করে বিনিয়োগকারীদের সর্বনাশা ঘটায়। এ কারণে ঝুঁকিপূর্ণ শেয়ারে বিনিয়োগ করার আগে দশ ভাবা উচিত বিনিয়োগকারীদের।

Tagged