পুঁজিবাজারে ফের হাজার কোটি টাকা লেনদেন

এসএমজে ডেস্ক

দেশের পুঁজিবাজারে বিমা ও প্রকৌশল খাতের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (১৮ জুলাই) বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ১০ পয়েন্ট কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৬ পয়েন্ট। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

আজ দরপতনের মধ্য দিয়ে টানা দুদিন সূচকের পতন দেখল পুঁজিবাজার। এর আগে মঙ্গল, বুধ, বৃহস্পতি এবং রোববার টানা চারদিন পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছিল।

ডিএসইর তথ্যমতে, আজ বাজারে ৩৭১টি প্রতিষ্ঠানের মোট ২৪ কোটি ৪২ লাখ ৮৩ হাজার ৭৫৬টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৪ কোটি ৫৬ লাখ ১৮ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৯৩২ কোটি ৭১ লাখ ৫২ হাজার টাকা।

এদিন দাম বেড়েছে ৬৩টি কোম্পানির শেয়ারের, বিপরীতে কমেছে ১১৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৯২টির।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট কমে ২ হাজার ১৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল আরডি ফুডের শেয়ার। পরের তালিকায় রয়েছে রয়েল টিউলিপ সি পার্ল রিসোর্ট অ্যান্ড স্পার শেয়ার। এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, মিডল্যান্ড ব্যাংক, বিএনও লুব-রেফ, এমারেল্ড অয়েল, ডেল্টা লাইফ, অ্যাসোসিয়েট অক্সিজেন এবং বিচ হ্যাচারি লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ১৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২১৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৮টির, কমেছে ৭১টির ও অপরিবর্তিত রয়েছে ৮৪টির দাম।

এদিন দিন শেষে সিএসইতে ১৫ কোটি ৪৩ লাখ ৭২ হাজার ২১২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি ৯৮ লাখ ২৪ হাজার ১৩ টাকার শেয়ার।

Tagged