শুধু আর্থিক জরিমানায় কারসাজি বন্ধ হবে না

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ন্যাশনাল ফিড মিলের শেয়ার কারসাজির দায়ে প্যারামাউন্ট টেক্সটাইলের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও)সহ চারজনকে ৫ কোটি ২০ লাখ টাকা জরিমানা করেছে।

এছাড়া, জাহিন স্পিনিং মিলস, শ্যামপুর সুগার মিলস এবং ইস্টার্ন ইন্স্যুরেন্সের শেয়ারে কারসাজির প্রমাণ পাওয়ায় পৃথকভাবে চার বিনিয়োগকারীকে ১ কোটি ৯৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্তে অভিযুক্তদের শেয়ার কারসাজির প্রমাণ পাওয়ায় বিএসইসি এই জরিমানা করেছে। যা আগামী ৩০ কার্যদিবসের মধ্যে পরিশোধ করতে হবে।

জরিমানার পর এ ধরনের অনিয়ম হচ্ছে। তাই এসব ক্ষেত্রে জরিমানা কতটা কার্যকর, এটি ভাবতে হবে বিএসইসিকে। অনিয়মকারীরা টাকা দিয়ে পার পেয়ে যায় বলে একই ধরনের ঘটনা বারবার ঘটে। তাই আরও কঠোর আইনি পদক্ষেপ নিতে হবে। আমরা দীর্ঘদিন ধরে লিখি আসছি, শুধু আর্থিক জরিমনা নয়, কারাদণ্ডের ব্যবস্থা করা হকো। এতে আইনের প্রতি শ্রদ্ধা বাড়বে অনিয়মকারীদের। এক্ষেত্রে আইনি সক্ষমতা না থাকলে সরকারের তরফ থেকে সে ব্যবস্থা নিতে হবে। আর এর জন্য উদ্যোগী হতে হবে নিয়ন্ত্রক সংস্থাকে।

Tagged