পুঁজিবাজারে যাতে বিনিয়োগকারীরা টিকে থাকতে পারে সে বিষয়ে খেয়াল রাখতে হবে

তিনদিন সূচকের উত্থান আর দুদিন দিন পতনের মধ্য দিয়ে নভেম্বর মাসের প্রথম সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে সূচক, লেনদেন এবং অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তাতে বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ৪ হাজার ৮৩২ কোটি ৯২ লাখ টাকা। প্রায় ৫ হাজার কোটি টাকা।

বাজারের চিত্রে দেখা গেছে, গত সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূলধন ছিল ৭ লাখ ৬৯ হাজার ৪৬৫ কোটি টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ২৯৮ কোটি টাকা। অর্থাৎ টাকার অংকে পুঁজি বেড়েছে ৪ হাজার ৮৩২ কোটি ৯২ লাখ ৪০ হাজার ১৯৯ টাকা। শতাংশের হিসাবে মূলধন বেড়েছে দশমিক ৬৩ শতাংশ। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থায় লেনদেন হয়েছে।

বিদায়ী সপ্তাহের পাঁচ দিনের মধ্যে সপ্তাহের প্রথম দুদিন কর্মদিবস দরপতনের মাধ্যমে লেনদেন হয়েছে। এরপর সপ্তাহের তিন কর্মদিবসে লেনদেন হয়েছে সূচক বৃদ্ধির মধ্য দিয়ে।

এতে বোঝা যায় বিনিয়োগকারীরা কিছুটা বাজারমুখী হয়েছেন। তবে তাদের বাজারে টিকে থাকাটাই হচ্ছে ব চ্যালেঞ্জ। এ জন্য বাজার যাতে স্বাভাবিক থাকে সেদিকে খেয়াল রাখতে হবে সংশ্লিষ্টদের।

Tagged