ওটিসির চার কোম্পানি তালিকাচ্যুতির সিদ্ধান্ত: সঠিক পথে এগোচ্ছে বিএসইসি

পুঁজিবাজার থেকে তালিকাচ্যুত হচ্ছে দোয়েল গ্রুপের চার কোম্পানি ও দুটি ডিবেঞ্চার। ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ক্ষতিপূরণ দেওয়ার শর্তে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানি চারটি ও দুটি ডিবেঞ্চার তালিকাচ্যুত করার প্রক্রিয়া শুরুর সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি বিএসইসির কমিশন সভায় এ সিদ্ধান্ত হয় বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হয়। এই সিদ্ধান্ত খুবই ইতিবাচক। এতে কিছুটা হলেও উপকৃত হবেন বিনিয়োগকারীরা। তাই সঠিক পথেই গোচ্ছে বিএসইসি।

বিভিন্ন অনিয়মের দায়ে অভিযুক্ত পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে ওভার দ্য কাউন্টার (ওটিসি মার্কেটে শাস্তিস্বরূপ পাঠানোর ফলে বিপদে পড়েছেন বিনিয়োগকারীরা। আর কোম্পানি কর্তৃপক্ষ বরং নিরাপদেই রয়েছেন বিনিয়োগকারীদের টাকা পকেটস্থ করে।

সাধারণ বিনিয়োগকারীদের সুবিধার্থে মূল মার্কেট থেকে আলাদা করে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট তৈরি হলেও এতে ভোগান্তি আরও বেড়েছে। আধুনিক যুগের সঙ্গে অনেকটা অঙ্গতিপূর্ণ হবার কারণে ভিন্ন রাজ্যে পরিণত হয়েছে ওটিসি মার্কেট। মাঝে মধ্যে কিছু ইতিবাচক পদক্ষেপ নেয়া হলেও তাতে ওটিসি মার্কেট নিয়ে বিনিয়োগকারীদের ভোগান্তি কমেনি। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে এ মার্কেটের প্রয়োজনীয়তা নেই বলে বিনিয়োগকারীরা মনে করছেন। তাই বিএসইসির ওই সিদ্ধান্তের ফলে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি ফিরবে।

Tagged