লোকসানি দাম বাড়াটা বিপজ্জন

পুঁজিবাজারে লোকসানি কোম্পানির শেয়ার দর বাড়াটা ঝুঁকিপূর্ণ এবং বিজ্জনক। লোকসানে নিমজ্জিত, মুনাফায় ফেরার কোনো খবর নেই। তারপরও হু হু করে বাড়ছে ফাইন ফুডস লিমিটেডের শেয়ারের দাম। কোনো কারণ ছাড়াই মাত্র দেড় মাসের ব্যবধানে শেয়ারটির দাম বেড়েছে ১৬ টাকা ৯০ পয়সা। শতাংশের হিসাবে যা প্রায় ৩৫ শতাংশ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, চলতি বছরের ২৮ জুলাই ফাইন ফুডের শেয়ারের দাম ছিল ৪২ টাকা ৮০ পয়সা। সেখান থেকে দেড় মাসে ১৬ টাকা ৯০ পয়সা ১১ বেড়ে গত রোববার সর্বশেষ লেনদেন হয়েছে ৫৯ টাকা ৭০ পয়সায়।

কোনো কারণ ছাড়াই ১ মাস ১৫ দিনে দাম বাড়ায় এর পেছনে কারসাজি হচ্ছে বলে অভিযোগ বিনিয়োগকারীদের। অভিযোগের পরিপ্রেক্ষিতে কোম্পানি কর্তৃপক্ষের কাছে অস্বাভাবিক শেয়ারের দামবৃদ্ধির পেছনে কোনো মূল্যসংবেদনশীল তথ্য রয়েছে কিনা তা জানতে চেয়ে চিঠি দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

চিঠির জবাবে কোম্পানির পক্ষ থেকে ডিএসইতে জানানো হয়, যে কোম্পানির কাছে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২১-২২ অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে ফাইন ফুডস লিমিটেডের শেয়ার প্রতি আয় লোকসান রয়েছে ০.০১৮ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ০.১৭৫ পয়সা।

জুলাই থেকে ৩১ মার্চ ২০২২ সময়ে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১০ টাকা ৫৯৪ পয়সা। কোম্পানিটি ২০২০ সালে শেয়ারহোল্ডারদের সর্বশেষ ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছর ২০১৯ সালে ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তথ্য- উপাত্ত ঠিক মতো যাচাই না করে অনেক বিনিয়োগকারী শেয়ার কেনেন। আমরা বিনিয়োগকারী ভাইদের বলতে চাই, এভাবে শেয়ার কেনা-বেচা বড় ধরনের ক্ষতি কারণ হতে পারে।

Tagged