কার ভুল, কে দেবে মাশুল?

সব ভুল ভুল নয়। বিশেষ করে যখন কোনো ঘটনা একাধিকবার ঘটে, তাকে ভুল বলা যায় না- এটি অনিয়ম। আমাদের মুক্তিযুদ্ধের কমান্ডাররা যদি বারবার ভুল করতেন তাহলে মুক্তিযোদ্ধাদের মূল্যবান প্রাণহানি হতো, এমনকি আমরা হয়তো স্বাধীন দেশও পেতাম না। তখন ইতিহাসে এটি ভুল নয়, পরাজয় হিসেবেই লিপিব্ধ হতো এবং এর মাশুল দিতে হতো পুরো জাতিকে। তারা ভুল করেননি বলেই আমরা স্বাধীন দেশ পেয়েছি। সুতরাং এর থেকে প্রমানিত হয়, দায়িত্বশীল ব্যক্তি বা সংস্থা ভুল করলে, এর মাশুল দিতে হয়ে সংশ্লিষ্ট সবাইকে। আমাদের দেশের পুঁজিবাজারে এ ধরনের ভুলের ঘটনা প্রায়ই দেখা যায়। এখানে ভুল সিদ্ধান্ত বা তথ্যের কারণে অনেক সময় লাখ-লাখ বিনিয়োগকারী এবং পুঁজিবাজার ক্ষতিগ্রস্ত হয়।

সম্প্রতি এমনই একটি ঘটনা ঘটেছে। ওষুধ খাতের কোম্পানি এসিআই লিমিটেডের চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে সমন্বিত শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ৫ টাকা ৯৯ পয়সা। অথচ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির ৫ টাকা ১৯ পয়সা সমন্বিত শেয়ারপ্রতি আয়ের তথ্য প্রকাশ করা হয়। আর এ ভুল তথ্যের কারণে কোম্পানিটির শেয়ারদর বাড়তে থাকে। পরবর্তী সময়ে ভুল সংশোধন করা হলে কোম্পানির শেয়ারদর কমে যায়। এতে যেসব বিনিয়োগকারী প্রথমে ডিএসইর তথ্য দেখে এসিআইয়ের শেয়ারে বিনিয়োগ করেছিলেন, তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে অভিযোগ ওঠে।

পরে এই ঘটনায় ডিএসই সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। কিন্তু বিনিয়োগকারীদের ক্ষতির বিষয়টি কী হবে? ডিএসইর ভুলের মাশুল কেনো তারা দেবেন।

এছাড়া এবারই প্রথম ডিএসইর ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশে ভুল হয়েছে তা নয়। এর আগেও বিভিন্ন সময় এ ধরনের ঘটনা ঘটেছে। এক্ষেত্রে ডিএসইর দায় থাকলেও  শেষ পর্যন্ত  বিনিয়োগকারীদেরই ক্ষতির সম্মুখীন হতে হয়।

Tagged