লকডাউন হলেও বন্ধ হবে না পুঁজিবাজার: বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস মহামারি বেড়ে যাওয়ায় সরকার লকডাউন দিলেও পুঁজিবাজারের লেনদেন বন্ধ হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম।

তিনি বলেন, “ব্যাংকের সময়সীমা কম হলে আমরাও কম সময় পুঁজিবাজারে লেনদেন চালাব। তারপরও লেনদেন বন্ধ হবে না। ডিজিটালভাবে আমরা অনেক সক্রিয়। চাইলে বিনিয়োগকারীরা ডিজিটাল পদ্ধতিতে লেনদেন করতে পারবেন।”

রাজধানীর একটি হোটেলে সিএফএ সোসাইটি বাংলাদেশ (সিএফএ) আয়োজিত এক কর্মশালায় রোববার প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

এর আগে লকডাউনের সময় লেনদেনের সীমা কী হবে সেটি নিয়ে প্রশ্ন ওঠে। এমন অবস্থায় বিএসইসি চেয়ারম্যান জানালেন, লেনদেন চলবে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, “আমাদের অর্থনীতি চালু থাকলে পুঁজিবাজার কখনো বন্ধ হবে না। ব্যাংকিং কার্যক্রম চালু থাকলে পুঁজিবাজারও চালু থাকবে। ব্যাংকি কার্যক্রম পরিচালনার সময় কমে আসলে পুঁজিবাজারের লেনদেন সময়ও কমে আসবে। করোনার কারণে আমরা পুঁজিবাজার বন্ধ করবো না।”

তিনি বলেন, করোনাকালীন মার্কেট বন্ধ করে দিলে কোন সমাধান হবে না। কারণ করোনা কখন যাবে তার কোন নিশ্চয়তা নেই। এটা কয়েক বছরও চলতে পারে। এতোদিন অর্থনীতির চাকা বন্ধ থাকতে পারে না। আমাদের উৎপাদন চালু রাখতে হবে। সরকার কলকারখানা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে, এটা ভাল দিক।

অনুষ্ঠানে সিএফএ সোসাইটির প্রেসিডেন্ট শহিদ ইসলাম ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের সভাপতি হাসান ইমাম রুবেলসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।
এসএমজে/২৪/রা

Tagged