বিনিয়োগকারীদের মধ্যে আশা জাগছে

বড় মূলধনি কোম্পানি ও ভালো শেয়ারের দাম বাড়ার মধ্য দিয়ে সূচকের চাঙাভাব অব্যাহত থেকে মাসের প্রথম এবং সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষ হলো দেশের পুঁজিবাজারে।

গতকাল বৃহস্পতিবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ৫১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৫০ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দামি কোম্পানি রেকিট বেনকিজার, ইউনিলিভার কেয়ার, ম্যারিকো, ইন্টার্ন লুব্রিকেন্টসের শেয়ারের পাশাপাশি বড় মূলধনি কোম্পানি বেক্সিমকো লিমিটেড, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, ইউনাইটেড পাওয়ার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কোহিনূর কেমিক্যাল, জেএমআইসহ বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে।

সূচক ও অধিকাংশ শেয়ারের দাম বাড়লেও কমেছে লেনদেন। বৃহস্পতিবার ডিএসইতে ৪২ কোটি ৪৪ লাখ ৪৯ হাজার ৭১২টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ৮৮৯ লাখ ৫২ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২ হাজার ৫৬ লাখ ৯৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮১টি কোম্পানির শেয়ার। এর মধ্যে ১৭২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩১টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। বাজারে এই গতি অব্যাহত থাকলে বিনিয়োগকরীদের মধ্যে আশা জাগবে এটিই স্বাভাবিক।

Tagged