বিনিয়োগকারীদের অধিকার নিশ্চিতে বিএসইসির কঠোর হওয়াই কাম্য

পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে কোম্পানিগুলোর বিরুদ্ধে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কঠোর হওয়াই কাম্য। কারণ অনেক কোম্পানি বিনিয়োগকারীদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করে।

সম্প্রতি জাহিন স্পিনিংয়ে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি)। পুঁজিবাজারের বস্ত্র খাতে তালিকাভুক্ত এই কোম্পানিটির আর্থিক অবস্থার উন্নয়ন ও সক্ষমতা বাড়াতে চার জন পরিচালককে নিয়োগ দিতে এমডির কাছে চিঠি দিয়েছে সংস্থাটি।

গত ৫ ডিসেম্বর কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা থেকে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী এই চারজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত দিল কমিশন।

গণমাধ্যমের বরাতে বিষয়টি জানা যায়। বিনিয়োগকারীদের স্বার্থের কথা চিন্তা করে চারজন পরিচালক নিয়োগ দেওয়ার জন্য কোম্পানিকে নির্দেশনা দেওয়া হয়েছে।

গত দুই বছর ধরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি জাহিন স্পিনিং। আর্থিক অবস্থার ধারাবাহিক অবনতি এবং বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ না দেওয়ার কারণে কোম্পানিটির বিরুদ্ধে বিএসইসি এমন সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য সাধুবাদ পেতে পারে নিয়ন্ত্রক সংস্থা। পাশাপাশি আরও যেসব কোম্পানি এমন পরিস্থিতি সৃষ্টি করেছে, সেগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হোক।

Tagged