পুঁজিবাজারে সুশাসন ছাড়া কোনো পদক্ষেপই সফল হবে না

দেশের পুঁজিবাজারের উন্নয়নে নানা ধরনের পদক্ষেপ নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নীতিসহায়তার ক্ষেত্রে সরকারের মনোভাবও ইতিবাচক। প্রধানমন্ত্রী নিজেও পুঁজিবাজারের উন্নয়নে বিভিন্ন সময় গুরুত্ব আরোপ করে আসছেন। তারপরও পুঁজিবাজারে আশানুরূপ উন্নতি হচ্ছে না। এই কারণে ভাবা দরকার, কেনো এমনটি হচ্ছে?

সাধারণ বিনিয়োগকারীদের দীর্ঘদিনের দাবি, পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠা  করা হোক। সংশ্লিষ্ট সংস্থাগুলোও একই কথা বলছে। কিন্তু বাস্তবে কতটুকু কাজ হয়েছে, এ নিয়ে প্রশ্ন থেকেই গেছে। উন্নত বিশ্বের পুঁজিবাজারগুলোর দিকে তাকালে দেখা যাবে, সেখানে প্রথম গুরুত্ব দেওয়া হচ্ছে সুশাসন প্রতিষ্ঠায়। কারণ সুশাসন ছাড়া পুঁজিবাজারের উন্নয়ন সম্ভব নয়। বিশেষ করে বর্তমান ডিজিটাল দুনিয়ায় এটি উন্নয়নের পূর্বশর্ত।

আমাদের দেশের পুঁজিবাজার থেকে এখনও কারসাজি দূর করা যায়নি। পাশাপাশি তালিকাভুক্ত অনেক কোম্পানির মধ্যেও স্বচ্ছতা অনুপস্থিত। তাই বাস্তবতা হচ্ছে, আমরা সুশাসন প্রতিষ্ঠা করতে পারিনি। যে কারণে বাজারের গুণগতমান বাড়ছে না। একের পর এক সংকট সৃষ্টি হচ্ছে। আর সংকটের আবর্তে ঘুরপাক খাচ্ছে পুঁজিবাজার। এর মূলে রয়েছে সুশাসনের ঘাটতি। তাই সবার আগে প্রয়োজন সুশাসন প্রতিষ্ঠা করা।

Tagged