পুঁজিবাজারে হুজুগে বিনিয়োগ করলে ক্ষতির আশঙ্কাই বেশি

আমাদের দেশে পুঁজিবাজারে অনেক ধরনের গুজব ও হুজুগ তৈরি হয়। এ ক্ষেত্রে অনেক বিনিয়োগকারী এসবে জড়িয়ে নিজেদের বারোটা বাজিয়ে দেন। এভাবে যদি কেউ নিজের ক্ষতি করেন তা হলে তাকে কেউ বাঁচাতে পারবে না। তাই বিনিয়োগকারীদের একটু সচেতন হওয়া দরকার। হুজুগে বিনিয়োগ না করে বিশ্লেষণের ওপর ভর করা উচিত।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ব্যবসা করে না। এটি হচ্ছে নিয়ন্ত্রক সংস্থা। এর কাজ কোনো বিনিয়োগকারীকে মুনাফা করিয়ে দেওয়া নয়। এর কাজ হচ্ছে পুঁজিবাজারের ভালো-মন্দ দেখভাল করা। অন্যায়-অবিচার হলে, সেটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। সুতরাং লাভ-লোকসানের বিষয়টি সবার আগে বিনিয়োগকারীকেই বুঝতে হবে। উল্টাপাল্টা বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হলে নিয়ন্ত্রক সংস্থার কিছুই করার নেই। এই কারণেই প্রত্যেক ক্ষুদ্র বিনিয়োগকারীর উচিত পুঁজিবাজার সম্পর্কে ওয়াকিবহাল থাকা, সচেতন হওয়া। এর কোনো বিকল্প নেই।

আমাদের দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীরা লোকসানে পড়লেই নিয়ন্ত্রক সংস্থা বা কর্তৃপক্ষের ওপর দায় চাপাতে শুরু করেন। এটি সব সময় সঠিক নয়। ব্যবস্থাপনার দুর্বলতা থাকলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দায় রয়েছে। কিন্তু কেউ না বুঝে শেয়ার কেনা-বেচা করলে তার দায় তাকেই বহন করতে হবে। এ জন্যই আমরা বলতে চাই জেনেবুঝে বিনিয়োগ করুন।

Tagged