সংকট কাটাতে সব প্রতিষ্ঠানকে একযোগে কাজ করতে হবে

ব্যাংকগুলোকে চাপ দিয়েও ঝুঁকিপূর্ণ পুঁজিবাজারে আনা যাচ্ছে না। বাজারে বিনিয়োগের ব্যাপারে কোনও আগ্রহ নেই বিমা প্রতিষ্ঠানগুলোরও। এমন পরিস্থিতিতে লেনদেন কমতে কমতে তলানিতে এসে ঠেকেছে। শুধু তাই নয়, গত এক সপ্তাহে এই বাজার থেকে হারিয়ে গেছে সাড়ে ৬ হাজার কোটি টাকা।

যদিও কোম্পানি ও ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর জন্য এই প্রতিষ্ঠানগুলোর কাছে চিঠি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি।

গত মাসের শেষের দিকে  পুঁজিবাজারে বিনিয়োগের আহ্বান জানিয়ে দেশের ৩৩টি ব্যাংকের প্রধান নির্বাহীকে চিঠি দিয়েছে বিএসইসি। এর বাইরে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের অনুরোধ জানিয়ে আরও  ২৮টি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে চিঠি পাঠানো হয়েছে। অর্থাৎ আলাদা আলাদাভাবে ওই দুটি চিঠি পাঠানো হয় মোট ৬১টি ব্যাংকের কাছে। এর বাইরে গত ২৯ মার্চ অ-তালিকাভুক্ত ২৬টি বিমা কোম্পানিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) জন্য ফাইল দাখিল ও ইক্যুইটির ২০ শতাংশ শেয়ার বাজারে বিনিয়োগে পদক্ষেপ নেওয়ার জন্য বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) চিঠি দিয়েছে বিএসইসি।

এমন পরিস্থিতির মাঝেও গত সপ্তাহজুড়ে টানা দরপতনের কবলে পড়ে শেয়ার বাজার। শুধু তাই নয়, হতাশায় লেনদেন করা ছেড়ে দিয়েছেন অনেকে। এ কারণে বাজারে এখন তীব্র ক্রেতা সংকট দেখা দিয়েছে। এই সংকট কাটাতে হলে সংশিষ্ট সব প্রতিষ্ঠানকে একযোগে কাজ করতে হবে।

Tagged