পুঁজিবাজারে ঢালাওভাবে দর বাড়লে ঝুঁকিও বেড়ে যায়

দেশের পুঁজিবাজারে বীমা, বস্ত্র এবং ওষুদ ও রসায়ন খাতের পর এবার কারসাজি চক্রের খপ্পরে পড়ে হু হু করে দাম বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারি প্রতিষ্ঠানগুলোর শেয়ার। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তালিকাভুক্ত সরকারি ১৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির শেয়ারের দাম হঠাৎ বেড়েছে।

উৎপাদন প্রায় বন্ধ— এমন প্রতিষ্ঠানের শেয়ারের দামও দ্বিগুণ বেড়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি ও ডিএসই সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমে এমন খবর প্রকাশ হয়।

সরকারি প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম কেন এমন ঊর্ধ্বমুখী? এর সঠিক কারণ জানা থাকা দরকার। এখানে কোনো ধরনের কারসাজি বা প্রভাব রয়েছে কিনা এটি নিশ্চিত হওয়া প্রয়োজন। কে বা কারা এটি করছে, বিএসইসি’র উচিত তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া। সাধারণ বিনিয়োগকারীদেরও উচিত এসব প্রতিষ্ঠানে বিনিয়োগের আগে ঝুঁকি রিকভার হবে কি না, তা জেনে-বুঝে বিনিয়োগ করা।

সরকারি প্রতিষ্ঠানের শেয়ারের দাম কয়েক দফা বেড়েছে। গত বছরের ২০ ডিসেম্বরের পর থেকে প্রথম দফায় এগুলোর দাম বাড়তে শুরু করে। ৯ জানুয়ারি থেকে তা ঢালাওভাবে বাড়তে থাকে। এর পেছনে কোনো চক্র কলকাঠি নাড়াচ্ছে কিনা খতিয়ে দেখা উচত। না হলে বিনিয়োগকারীদের জন্য ঝুঁকি তৈরি হতে পারে। ঢালাওভাবে সরকারি শেয়ারের দাম বাড়া কাম্য নয়।

Tagged