নাজুক অবস্থায় পুঁজিবাজার: নানা উদ্যোগে ঠেকানো যাচ্ছে না পতন

এসএমজে রিপোর্ট: কোনো কিছুতেই আস্থা আসছে না পুঁজিবাজারে। কমছে না বিনিয়োগকারীদের উদ্বেগ, হতাশা। পরিস্থিতির উন্নয়নে স্টেকহোল্ডারদের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক, প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস, ব্যাংকের এডিআর রেশিও বাড়ানো ইত্যাদি ইতিবাচক বিষয়ের পরও আজ বুধবারের দর পতন বাজার সংশ্লিষ্টদের ভাবিয়ে তুলেছে।
গতকাল বুধবার বাজারে শুধু সার্বিক মূল্যসূচকই কমেনি, লেনদেনও বেশ কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন নেমে এসেছে ৪শ কোটি টাকার নিচে।
উল্লেখ্য, নাজুক পুঁজিবাজারে গতি ফেরানোর লক্ষ্যে সোমবার স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসলামুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে সাবেক তত্ত¡াবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর, এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া, বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনসহ বিভিন্ন স্টেকহোল্ডার এই বৈঠকে অংশ নেন।
সভা শেষে ব্রিফিংয়ে অর্থমন্ত্রী বলেছিলেন, তিনি দেশের অর্থনীতির মতোই পুঁজিবাজারকে গতিশীল দেখতে চান। আর তার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হবে। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া বলেছিলেন, পুঁজিবাজারের জন্য প্রয়োজন হলে তারা আরও প্রণাদনা দেবেন। অন্যদিকে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক বাজারে মুদ্রার সরবরাহ বাড়াতে তফসিলি ব্যাংকগুলোর আমানত ও ঋণের অনুপাত (অউজ জধঃরড়) বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে। এর ফলে ব্যাংকগুলোর ঋণ বিতরণের সক্ষমতা বেড়েছে। এগুলো আগের চেয়ে বেশি ঋণ বিতরণ করতে পারবে। তাতে পুঁজিবাজারের নাজুক অবস্থার কিছুটা উন্নতি হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।এতসব উদ্যোগের পরও আজ বাজার আবার পতনে পড়েছে। কমেছে লেনদেন ও সার্বিক সূচক।
বাজার বিশেষজ্ঞরা মনে করেন, বেশিরভাগ কোম্পানির শেয়ারের বর্তমান মূল্য যৌক্তিক স্তরের চেয়েও নিচে নেমেছে। অন্যদিকে কিছু ইতিবাচক বিষয় ছাড়া, নেতিবাচক কিছুই নেই। তাই অকারণে উদ্বিগ্ন হয়ে লোকসানে শেয়ার বিক্রি না করাই হবে বুদ্ধিমানের কাজ। তবে তার পাশাপাশি এই মূল্যস্তরকে নতুন বিনিয়োগের জন্য খুবই অনুকুল মনে করছে তারা।
এ সপ্তাহের তৃতীয় কার্যদিবস অর্থাৎ মঙ্গলবারের মত গতকাল বুধবারও ডিএসইতে লেনদেনের শুরুটা ছিল কিছুটা আশা জাগিয়ে। প্রথম ৪০ মিনিটে ডিএসইর সার্বিক মূল্যসূচক আগের দিনের চেয়ে প্রায় ৩৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৬১ পয়েন্ট হয়। কিন্তু এর কয়েক মিনিট পরই সূচক পতনের দিকে বাঁক নেয়। দিন শেষে সূচকের অবস্থান দাঁড়ায় ৪ হাজার ৮৮৮ দশমিক ০১ পয়েন্ট, যা আগের দিনের চেয়ে ৪০ দশমিক ৯৭ পয়েন্ট কম।

গতকাল ডিএসইতে লেনদেনের পরিমাণ ছিল ৩শ ৭১ কোটি ৫৩ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ৬৪ কোটি ২ লাখ টাকা কম।
এসএমজে/২৪/এমএইচ

Tagged