সামান্য ঝুঁকি আর অসামান্য সাফল্যের জায়গা পুঁজিবাজার

একেবারেই ঝুঁকি নেই, এমন কোনো ব্যবসা আছে কিনা জানা নেই। সুতরাং কিছুটা ঝুঁকি নিয়েই ব্যবসায় অগ্রসর হতে হয়। পুঁজিবাজারের বিষয়টিও এমনই। এখানে ঝুঁকি আছে। তবে সঠিক সিদ্ধান্ত নিতে পারলে এই ঝুঁকি সামান্য হয়ে যায়। অন্য ব্যবসার ক্ষেত্রেও হয়তো এটি ঘটতে পারে। কিন্তু পুঁজিবাজারে যে বিষয়টি আলাদা, সেটি হচ্ছে এখানে অসামান্য মুনাফার সুযোগ রয়েছেন। এ কারণে পৃথিবীজুড়েই বুদ্ধিমান বিনিয়োগকারীরা সাফল্য পেয়ে থাকেন।

এখানে যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটি হচ্ছে, বিনিয়োগকারীর বুদ্ধিমত্তা। এই বুদ্ধিমত্তা আকাশ থেকে পড়বে না কিংবা দোকানেও কিনতে পাওয়া যাবে না। এটি অর্জন করতে হয়। শিক্ষা, অভিজ্ঞতা সচেতনতার মধ্য দিয়ে এটি তৈরি হয়। বর্তমান সময়ে পুঁজিবাজার নিয়ে অনেক ভালো বিশ্লেষণী বই পাওয়া যায়। দোকানে গিয়ে খোঁজাও লাগে না। ঘরে বসেই এসব সংগ্রহ করা যায়। সুতরাং বিনিয়োগকারীদের এসব বিষয় মাথায় রাখতে হবে।

আরও একটি বিষয় এখানে উল্লেখযোগ্য, সেটি হচ্ছে পুঁজিবাজারের দুর্বলতাও কাটাতে হবে। এটিও সফল বিনিয়োগের একটি শর্ত। কারণ একটি পুঁজিবাজার যদি সঠিক নিয়েমে চলতে পারে, সেই পুঁজিবাজারে ঝুঁকিও কমে আসে। তখন বুদ্ধিমত্তা খাটিয়ে বিনিয়োগকারীরা অসামান্য সাফল্য অর্জন করতে পারেন। এতে বিনিয়োগকাররী ও পুঁজিবাজার উভয়েরই সাফল্য আসে।

Tagged