পুঁজিবাজারের ইতিবাচক প্রবণতা ধরে রাখতে হবে

প্রত্যাশিত মাত্রায় পুঁজিবাজারকে নিতে হলে সাম্প্রতিক ইতিবাচক প্রবণতা ধরে রাখতে হবে। বিনিয়োগকারীদের অনেক দিনের প্রত্যাশা একটি স্বাভাবিক স্থিতিশীল পুঁজিবাজার। এই প্রত্যাশা পূরণের জন্য তারা মুখিয়ে আছেন। কারণ গত এক দশকেরও বেশি সময় ধরে পুঁজিবাজারের স্বাভাবিক গতি ব্যাহত হয়ে আসছিল। এর কারণে বাজারে অস্থিরতা লেগেই ছিল।

প্রায় বছরখানেক আগে বাজারে পরিবর্তনের হাওয়া বইতে শুরু করে। বিশেষ করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) নেতৃত্ব বদলের মধ্য দিয়ে পরিবর্তনের সূত্রপাত। বিএসইসির নানামুখি পদক্ষেপে বাজার সংশ্লিষ্টদের মধ্যে কিছুটা আশা জাগে। এরই ধারাবাহিকতায় আজকের পুঁজিবাজারের যেটুকু পরিবর্তন।

সম্প্রতি বাজারে বিনিয়োগ-প্রবাহ এবং লেনদেনের চিত্র অনেকাংশে ইতিবাচক। তবে অতীত থেকে শিক্ষা নিয়ে সবকিছু বিবেচনা করতে হবে। কারণ কতিপয় স্বার্থান্বেষী মহল বাজারে সব সময় অস্থিরতা সৃষ্টির জন্য উদ্গ্রীব থাকে। এই চক্রকে মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় সামর্থ অর্জন করতে হবে পুঁজিবাজার ব্যবস্থাপনাকে। না হলে ‘লাভের গুড় পিঁপড়ায় খায়’-এর মতো অবস্থা হতে পারে। এটি যেন না ঘটে সেই পরিকল্পনা এখনই নিতে হবে।

Tagged