নতুন সরকারের কাছে পুঁজিবাজারের প্রত্যাশা অনেক

এক কার্যদিবস কিছুটা মূল্য সংশোধন হওয়ার পর দেশের পুঁজিবাজারে আবার বড় উত্থান হয়েছে। বুধবার (১০ জানুয়ারি) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার পাশাপাশি সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে লেনদেন বেড়ে পাঁচশ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এতে বাজার নিয়ে নতুন করে আশা জাগছে পুঁজিবাজারে।

বুধবার লেনদেনের শুরু থেকেই ইতিবাচক ধারা দেখা যায় পুঁজিবাজারে। ডিএসইতে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যায়। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৩ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া ইতিবাচক ধারা লেনদেনের পুরো সময় জুড়েই অব্যাহত থাকে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও বাড়ে।

বাজারে বিক্রেতার তুলনায় ক্রেতার চাপ বেশি থাকায় দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ১৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে মাত্র ২৭টির। আর ১৭৭টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮৫ পয়েন্টে অবস্থান করছে। রাজনৈতিক পরিস্থির কারণে পুঁজিবাজারে যেটুকু ক্ষতি হয়েছে, এখন সেটা কাটিয়ে উঠার সময় এসেছে। আশা করি নতুন সরকার পুঁজিবাজারের জন্য কার্যকর কিছু করবে। সেই প্রত্যাশা এখন তৈরি হয়েছে।

Tagged