নতুন মুদ্রানীতিতে সুদহারের সীমা তুলে নিলো কেন্দ্রীয় ব্যাংক

এসএমজে ডেস্ক

নতুন মুদ্রানীতি ঘোষণা করল বাংলাদেশ ব্যাংক। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ছয়মাসের জন্য এ মুদ্রানীতিতে বহুল আলোচিত ৯ শতাংশ সুদহার সীমা তুলে দেওয়া হয়েছে। এখন থেকে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের গড় সুদহারের সঙ্গে ৩ শতাংশ সুদ যোগ করতে পারবে ব্যাংক। বর্তমানে সুদহার দাঁড়াবে ১০ শতাংশের মতো।

গভর্নর আব্দুর রউফ তালুকদার রোববার বেলা ৩টার দিকে নতুন মুদ্রানীতি ঘোষণা করেন। এসময় কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্তিত ছিলেন।

নতুন মুদ্রানীতিতে বাড়ানো হয়েছে নীতি সুদহার। রেপোর সুদ ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬ দশমিক ৫০ করা হয়েছে। রিভার্স রেপোর সুদ ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে করা হয়েছে ৪ দশমিক ৫০ শতাংশ।

অনুষ্ঠানে গভর্নর বলেন, ২০২০ সালে ব্যাংক ঋণে ৯ শতাংশ সুদহারের সীমা আরোপ করা হয়েছিল রাজনৈতিক সিদ্ধান্তে। রাজনৈতিক নেতৃত্বকে বুঝিয়ে তা প্রত্যাহার করা সম্ভব হয়েছে।

মুডিসের রেটিং কমানোর বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভূ-রাজনৈতিক কারণে আমাদের ঋণ মান কমিয়েছে মুডিস। ২০১২ সালে প্রথম তারা যখন রেটিং দিয়েছিল তখন দেশের রিজার্ভ ছিল অনেক কম। আমদানি, রপ্তানিসহ অর্থনীতির আকার এতো বড় ছিল না। সে তুলনায় এখনকার অবস্থা অনেক ভালো, অথচ মান কমিয়ে দিল। সুতরাং বিদেশি বিনিয়োগে এই রেটিংয়ের কোনো প্রভাব পড়বে না।

Tagged