দুয়েক দিনের উত্থান দিয়ে পুঁজিবাজারের সঠিক চিত্র বুঝা যাবে না

দেশের পুঁজিবাজার টানা দরপতন থেকে বেরিয়ে আসার আভাস দিচ্ছে। আগের কার্যদিবসের মতো গত বুধবারও (১১ অক্টোবর) প্রধান পুঁজিবাজার ঢাক স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এর আগে যুক্তরাষ্ট্র থেকে নতুন ভিসা নিষেধাজ্ঞা আসার গুঞ্জন, রাজনৈতিক অস্থিরতার শঙ্কা এবং বাংলাদেশ ব্যাংক থেকে নীতি সুদের হার বাড়ানোর প্রেক্ষিতে বিনিয়োগকারীদের মধ্যে নানা শঙ্কা ও আতঙ্ক দেখা দেয়। তার প্রেক্ষিতে পুঁজিবাজারে টানা দরপতন হয়। টানা দুই সপ্তাহ পতনের পর চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবসও দরপতন হয়।

তবে মঙ্গলবার পতন থেকে বেরিয়ে ঊর্ধ্বমুখী ফেরার ইঙ্গিত দেয় পুঁজিবাজার। মঙ্গলবারের ধারাবাহিকতায় বুধবারও বাজারে ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। এদিন লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত।

সার্বিকভাবে পুঁজিবাজারের চিত্র বুঝতে হলে আরও কিছু দিন সময় লাগবে। তবে যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটি হচ্ছে নিয়ন্ত্রক সংস্থাকে অনেক বেশি সতর্ক থাকতে হবে। রাজনৈতিক অস্থিরতার সুযোগ নিয়ে কেউ যাতে বাজারের ক্ষতি করতে না পারে।

Tagged