অন্যের কথায় নয়, নিজের বুদ্ধিতে পুঁজিবাজারে বিনিয়োগ করুন

এসএমজে ডেস্ক:

নিজরে বুদ্ধিতে বুঝেশুনে পুঁজিবাজারে আসতে হবে। কারো কথায় প্ররোচিত হয়ে এখানে বিনিয়োগ করা ঠিক হবে না। যারা অন্যের কথায় উৎসাহিত হয়ে বাজারে বিনিয়োগ করেন তারাই ক্ষতিগ্রস্ত হন। সকলকে সঙ্গে নিয়ে দেশের পুঁজিবাজার উন্নয়নে কাজ করতে হবে। তবেই স্থিতিশীল বাজার গড়ে তোলা সম্ভব বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার আব্দুল হালিম।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২৩ এর চলমান কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (১২ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং ডিএসই ব্রোকারস এসোসিয়েশন অব বাংলাদেশ এর যৌথ উদ্যোগে ডিএসই মাল্টিপারপাস হলে সাসটেইনেবল প্রাক্টিস অ্যান্ড আনটেপেড ইনভেস্টম্যান্ট অপুর্চুনিটিজ” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়৷ এতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।

বিএসইসি কমিশনার বলেন, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায করতে বিএসইসি বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। এসব উদ্যোগ বাস্তবায়ন করতে পারলে বিনিয়োগকারীরা শেয়ারবাজার মুখি হবেন।

তিনি আরও বলেন, আমরা সমাজে বৈষম্য চাই না। আমরা ভবিষ্যত প্রজন্মের জন্য একটি বাসযোগ্য সমাজ ব্যবস্থা চাই। দেশে আয়ের বৈষম্য রয়েছে। তবে টেকসই অর্থ ব্যবস্থা গড়ে তোলার জন্য এ বৈষম্য দূর করতে হবে।

বিএসইসির কমিশনার বলেন, দেশের কয়েকটি জেলায় বিনিয়োগকারীর সংখ্যা বেশি রয়েছে। অন্য জেলাগুলোতে শেয়ারবাজারের বিনিয়োগকারি অনেক কম। এসব জেলায় বিনিয়োগকারী শেয়ারবাজারে বৃদ্ধি করার জন্য চেষ্টা করতে হবে। উত্তরাঞ্চলসহ বেশ কয়েকটি জেলায় শেয়ারবাজারে বিনিয়োগকারী একেবারেই কম। একই সাথে এসব জেলায় নারী বিনিয়োগকারী আরও কম। তাদেরকে শেয়ারবাজারমুখি করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের যে ভিশন স্মার্ট বাংলাদেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়া৷ এক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি। এক্ষেত্রে দেশের শেয়ারবাজারের অবদান রাখার সুযোগ রয়েছে। আর শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বুঝেশুনে বিনিয়োগ করতে হবে। বিনিয়োগ দীর্ঘমেয়াদী হলে তা টেকসই হয়। আর সকল ধরনের বিনিয়োগকারী যাতে আইন অনুযায়ী ব্যবসা করতে পারে সে বিষয়ে আপনাদের খেয়াল রাখতে হবে।

ডিবিএর ভাইস প্রেসিডেন্ট মো. সাজিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই ডিবিএ’র প্রেসিডেন্ট রিচাড ডি রোজারিও, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান “সাসটেইনেবল প্রাক্টিস অ্যান্ড আনটেপেড ইনভেস্টম্যান্ট অপুর্চুনিটিজ” শীর্ষক সেমিনার বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন৷

অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক শাকিল রিজভী, ডিবিএর ভাইস প্রেসিডেন্ট সাইফুদ্দিন, জিআরআই দক্ষিণ এশিয়ার পরিচালক ড. অদিতি হালদার এবং সিএমজেএফ’র প্রেসিডেন্ট জিয়াউর রহমান।

Tagged