তিন বছরের মধ্যে সর্বনিম্ন সূচক

নিজস্ব প্রতিবেদক:

মহান স্বাধীনতার মাসে নতুন করে পতনের রের্কড গড়লো ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক। গত তিন বছরের তুলনায় সর্বনিম্ন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমে এ রেকর্ড গড়েছে। গত সপ্তাহের শেষ চার কার্যদিবস মূল সূচক ও লেনদেন তলানিতে নেমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে দেখা গেছে।

ওয়েবসাইট সুত্রে জানা যায়, গত বৃহস্পতিবার ১২ ডিসেম্বর ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক অবস্থান করছে ৪ হাজার ৫১৪ পয়েন্টে। যা গত তিন বছর অর্থাৎ ৩৯ মাস বা ৭৯৩ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ৩১ আগস্ট ডিএসই এক্স সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৫২৬ পয়েন্টে।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৬পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৪৮ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহের শেষ কার্যদিবসে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ৫৯ লাখ ২৬ হাজার টাকার। যা তার আগের কার্যদিবস থেকে ৫৫ কোটি ৩৭ লাখ ৭৭ হাজার টাকা।

অনুসন্ধানে জানা যায়,গত ২৭ ডিসেম্বর ২০১৬ সাল থেকে পুঁজিবাজারের সূচক উর্ধ্বমূখী অবস্থানে মোড় নেয়। তখন থেকে শুরু করে টানা ৯ সেপ্টেম্বর ২০১৯ সাল পর্যন্ত পাঁচ হাজারের উপরে অবস্থান করে সূচক। কিন্তু হঠাৎ গত তিন মাসে সূচক নেমে আসে চার হাজারের ঘরে। যা পূর্বের তিন বছরের রেকর্ড ভেঙ্গে নতুন করে রেকর্ড গড়ে পুঁজিবাজারের সূচক।

Tagged