টানা সাত দিন কমার পর বাড়ল সূচক

এসএমজে ডেস্ক

টানা পতনের ধারা কাটিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বেশির ভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে। এতে টানা সাত দিন কমার পর বেড়েছে বাজার মূল্যসূচক। সেই সঙ্গে বেড়েছে লেনদেনও। সবদিক বিবেচনায় গত বৃহস্পতিবার বাজারে প্রধান ভূমিকা ছিল বস্ত্র খাতের। এ দিন ১০ কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে কেনাবেচা হয়, যার সাতটিই ছিল এ খাতের। তবে সূচককে ঊর্ধ্বমুখী করতে ব্যাংক খাতের অবদান ছিল বেশি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গতকাল দর বেড়েছে ১৯৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের, কমেছে ১৩৫টির। আগের দিনের অবস্থানে স্থির থাকে ৫৯টির দর। ডিএসইএক্স সূচক প্রায় ১৮ পয়েন্ট বেড়ে ৬২৭৪ পয়েন্ট ছুঁইছুঁই। যদিও লেনদেনের মাঝে সূচকটি ৪০ পয়েন্ট বেড়ে ৬২৯৬ পয়েন্ট ছাড়িয়েছিল।

পর্যালোচনায় দেখা গেছে, গতকাল বস্ত্র খাতের ৫৮ কোম্পানির মধ্যে ৪৬টিরই বাজারদর বেড়েছে। কমেছে সাতটির এবং বাকি পাঁচটির দর অপরিবর্তিত ছিল। তবে গড়ে এ খাতের শেয়ারদর বেড়েছে আড়াই শতাংশ। বড় খাতগুলোর মধ্যে এ খাতের দরবৃদ্ধি ছিল সর্বোচ্চ।

ডিএসইতে গতকাল ৮৬২ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়। এর মধ্যে বস্ত্র খাতের লেনদেন হওয়া শেয়ারের মূল্য ছিল প্রায় ১৬৯ কোটি টাকা, যা মোট লেনদেনের ১৯ দশমিক ৬০ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ ১১৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয় ওষুধ ও রসায়ন খাতের। অবশ্য দর হ্রাস-বৃদ্ধিতে এ খাতে ছিল মিশ্রধারা। খাতটির মোট ৩৩ কোম্পানির মধ্যে ১৬টির দর বেড়েছে, কমেছে ১৫টির।

এ ছাড়া ব্যাংক, প্রকৌশল, সিমেন্ট এবং কাগজ ও ছাপাখানা খাতের অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। ব্যাংক খাতের ৩৫ কোম্পানির মধ্যে ১৮টির দর বেড়েছে, কমেছে পাঁচটির এবং অপরিবর্তিত ১২টির দর। এ খাতের গড় শেয়ারদর বেড়েছে প্রায় ১ শতাংশ। গতকাল ডিএসইএক্স সূচক প্রায় ১৮ পয়েন্ট বেড়েছে। এর মধ্যে ব্যাংক খাতের সার্বিক দরবৃদ্ধিতে সূচকে যোগ হয় প্রায় ১৩ পয়েন্ট। যদিও অন্য কয়েকটি খাতের সূচকে নেতিবাচক প্রভাব ফেলেছে।

গতকাল প্রকৌশল খাতের ৪২ কোম্পানির মধ্যে ২৭টি, সিমেন্ট খাতের সাত কোম্পানির মধ্যে পাঁচটির এবং কাগজ ও ছাপাখানা খাতের ছয় কোম্পানির মধ্যে পাঁচটির শেয়ারদর বেড়েছে। বড় খাতে বেশির ভাগের ক্ষেত্রে মিশ্রধারা দেখা গেছে। তবে সিরামিক, তথ্যপ্রযুক্তি, চামড়া, সেবা ও নির্মাণসহ ছোট খাতের বেশির ভাগ শেয়ারের দর কমেছে।

১০ কোম্পানির শেয়ারদর সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে। এগুলো হলো– এস্কয়ার নিট, হামিদ ফেব্রিক্স, কাট্টলী টেক্সটাইল, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, বিডি মনোস্পুল পেপার, পেপার প্রসেসিং, প্রাইমটেক্স, কুইন সাউথ টেক্সটাইল, রিজেন্টটেক্স এবং ভিএফএস থ্রেড। এসব শেয়ার ছিল দরবৃদ্ধির শীর্ষে।

Tagged