বিনিয়োগকারীদের তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে হবে

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির তথ্য প্রবাহ সম্পর্কে সবাইকে সতর্ক থাকা উচিত। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তথ্য অধিকার আইন ও এর সাথে সম্পর্কিত নানা বিষয়ে সচেতন ও অবগত করার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

তথ্য অধিকার আইন গণতান্ত্রিক চিন্তাভাবনার ফসল। তথ্য প্রাপ্তি রাষ্ট্রের সকল নাগরিকের অধিকার এবং তথ্য অধিকার আইনের সফল ও যথাযথ প্রয়োগের মাধ্যমে জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং জনগনের অধিকার ও সুশাসন নিশ্চিত হবে।

দেশের শেয়ারবাজারের প্রেক্ষাপটে তথ্যের তাৎপর্য‌ সুষ্ঠ ব্যবস্থাপনা এবং গোপনীয়তা রক্ষার সাথে সাথে জনগনের অধিকার অনুযায়ী তথ্য সরবরাহের সেবা দেয়া প্রয়োজন।

ভুল কিংবা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকার প্রতি সচেষ্ট না থাকলে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের ক্ষতি হতে পারে। এ কারণে তথ্যের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে সংশ্লিষ্টদের আরো উদ্যোগী হতে হবে।

তথ্য প্রাপ্তির অধিকার ও তথ্য প্রাপ্তির প্রক্রিয়া সম্পর্কে জানা এবং অন্যদের সে সম্পর্কে জানানোর  প্রয়োজন রয়েছে। বিশেষ করে সাধারণ বিনিয়োগকারীরা, যেনো কোনো ধরনের তথ্য প্রাপ্তি থেকে বঞ্চিত না হন, সে দিকে লক্ষ্য রাখা খুবই প্রয়োজন। এটি সম্ভব হলে বাজারে স্বচ্ছতা ও জবাবাদিহিতা বাড়বে।

Tagged