কোম্পানিগুলো সঠিক নিয়ম মানলে পুঁজিবাজারে স্বচ্ছতা বাড়বে

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো যে তথ্য-উপাত্ত প্রকাশ করে তার ওপর ভিত্তি করেই বিনিয়োগকারীরা সিদ্ধান্ত নিয়ে থাকেন। এটি পুঁজিবাজারের ক্ষেত্রে একটি মৌলিক বিষয়। এ কারণে কোম্পানিগুলো যদি সঠিকভাবে পরিচালিত হয় এবং প্রতিষ্ঠানের তথ্য প্রকাশের সঠিক নিরীক্ষাসহ সার্বিক নিয়ম মেনে চলে, তাহলেই বাজার স্বচ্ছতা অনেকটা বেড়ে যাবে।

গত বছরের মে মাসে নিয়ন্ত্রক সংস্থার নেতৃত্বে পরিবর্তন আনার পর বন্ধ ও লোকসানি ১২টি কোম্পানির পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে নতুনদের দায়িত্ব দেয়া হয়েছে। এর মধ্যে দুটি কোম্পানি এরই মধ্যে উৎপাদনে চলে এসেছে, একটি উৎপাদন শুরুর অপেক্ষায়। দুটি কোম্পানি অন্য কোম্পানির সঙ্গে একীভূত করার চেষ্টা চলছে, একটি কোম্পানি বিক্রি করার কথা ভাবা হচ্ছে।

বিএসইসি বলছে, পুঁজিবাজারে এসে যেনতেনভাবে চলা যাবে না। এ জন্য মূল বাজার থেকে ওভার দ্য কাউন্টার বা ওটিসি মার্কেটে পাঠানো কোম্পানিগুলোকেও ফিরিয়ে আনা হচ্ছে। যেগুলোকে ফেরানো যাবে না, সেগুলোর মালিকপক্ষকে বিনিয়োগকারীদের টাকা ফিরিয়ে দেয়ার শর্তে তালিকাচ্যুত করতে হবে।

নিয়ন্ত্রক সংস্থা যদি সঠিকভাবে কোম্পনিগুলোর বিষয়ে পদক্ষেপ নিতে পারে আর কোমআপনিগুলোকে যদি নিয়মের আওতায় আন যায়, ত হলে পুঁজিবাজারে গুণগত পরিবর্তন সম্ভব।

Tagged