আইপিওর অর্থ মনিটরিং: বিএসইসির সঠিক পদক্ষেপ

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির অর্থ যথাযথভাবে ব্যবহার নিশ্চিতে মনিটরিং ব্যবস্থা জোরদার করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই অংশ হিসেবে প্রকৌশল খাতের কোম্পানি ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজকে আইপিওর টাকা ব্যবহারের বিষয়ে তলব করেছে বিএসইসি। কোম্পানিটিকে ডেকে আইপিওর টাকা তুলে ঘোষণা অনুযায়ী তা ব্যয় হচ্ছে কি না সে বিষয়ে জানতে চেয়েছে।

গতকাল বিএসইসিতে কোম্পানিটিকে ডেকে এ বিষয়ে জানতে চাওয়ার বিষয়টি বিএসইসির বরাত দিয়ে সংবাদমাধ্যমের প্রকাশিত খবরে জানা যায়। বিএসইসির এই পদক্ষেপ সাধুবাদ পাওয়ার যোগ্য। এটি পুঁজিবাজারের জবাবদিহিতা নিশ্চিতের বিষয়ে এক ধাপ অগ্রগতি।

কোম্পানিগুলো পুঁজিবাজার থেকে যে উদ্দেশ্যে টাকা উত্তোলন করছে, তার সঠিক ব্যবহার হচ্ছে কিনা, এটি মনিটরিং করাটা খুবই ইতিবাচক। এর মধ্য দিয়ে বাজার ব্যবস্থাপনা স্বচ্ছতাও বাড়বে।

অতীতে দেখা গেছে, কোম্পানিগুলো যে উদ্দেশ্যে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলন করেছে তা যথাযথভাবে ব্যবহার নিশ্চিত করেনি। ফলে তাদের আর্থিক কোনো অগ্রগতি হয়নি। এতে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ কারণে বাজারে আস্থার সংকট সৃষ্টি হয়েছে। এটি কোনোভাবেই কাম্য ছিল না। ফলে নিয়ন্ত্রক সংস্থার এই পদক্ষেপে পুঁজিবাজার ও বিনিয়োগকারী উভয়ই উপকৃত হবে।

Tagged