সুহৃদের পরিচালকদের শেয়ার জব্দ: পুঁজিবাজারবান্ধব পদক্ষেপ

গত প্রায় এক দশক ধরে পুঁজিবাজারে অন্যতম আলোচিত বিষয় হচ্ছে বিনিয়োগকারীদের আস্থার সংকট। এই সংকট উত্তরণে নানা ধরনের পদক্ষেপ নিলেও কাজের কাজ তেমন হয়নি। তাই বর্তমানেও আস্থার সংকট প্রকটই রয়েছে। এর জন্য দায়ী নানাবিধ অনিয়ম এবং নিয়ন্ত্রক সংস্থার কাজ নিয়ে সাধারণ বিনিয়োগকারীদের অসন্তোষ।

সম্প্রতি অনিয়মের অভিযোগে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজের সব পরিচালকের শেয়ার অনির্দিষ্টকালের জন্য জব্দ করা হয়েছে। পাশাপাশি কোম্পানিটির ওপর বিশেষ নিরীক্ষা (স্পেশাল অডিট) করানো হবে। ২০১৯ সালের জন্য ঘোষিত লভ্যাংশ নির্ধারিত সময়ে বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ না করায় এ কোম্পানিটির পরিচালকদের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিএসইসি সূত্র গণমাধ্যকে জানায়।

কোম্পানিটি ২০১৯ সালের জুনে সমাপ্ত আর্থিক বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। একই বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ লভ্যাংশ অনুমোদন করা হয়। নিয়ম অনুযায়ী, এজিএমে লভ্যাংশ অনুমোদনের ৩০ দিনের মধ্যে বিনিয়োগকারীদের মধ্যে ওই লভ্যাংশ বিতরণ করতে হয়। কিন্তু কোম্পানিটি তা করেনি এবং পুরো প্রক্রিয়া লঙ্ঘন করেছে।

আমরা মনে করি নিয়ন্ত্রক সংস্থার এ পদক্ষেপ পুঁজিবাজারবন্ধব এবং সংশ্লিষ্ট সকলের আস্থা বাড়াতে সহায়ক হবে।

Tagged