কোনটি আগে, জীবন না অর্থনীতি

বর্তমান সময়ে সমগ্র বিশ্বে সবচেয়ে আতঙ্কের নাম করোনাভাইরাস বা কোভিড-১৯। গোটা বিশ্ব আজ মুখ থুবড়ে স্থবির হয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণে।
সংশ্লিষ্ট সূত্রের তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে, দেশে করোনাভাইরাসে আক্রান্তের ও মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে, যা আমাদের সবার জন্যই উদ্বেগের বিষয়।
সরকারের সামাজিক বিচ্ছিন্নতার নীতি এবং করোনা আক্রান্ত মানুষকে শনাক্ত ও তাদের সংস্পর্শে যারা এসেছেন, তাদের পুরোপুরি বিচ্ছিন্ন করাসহ দেশের বিভিন্ন এলাকা লকডাউন করার কর্মসূচি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হচ্ছে।
একদিকে করোনা সংকট দেশের দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে যেভাবে প্রভাব ফেলতে শুরু করেছে এবং দেশের অর্থনীতির ওপর দীর্ঘ মেয়াদে যে নেতিবাচক প্রভাব ফেলবে, তা-ই এখন সবার জন্য বড় চিন্তার বিষয়। অন্যদিকে ভাইরাস সংক্রমণ ও দেশবাসীর প্রাণহানির বিষয়টিও কম গরুত্বপূর্ণ নয়। ফলে দুটি বিষয়ই এখন দেশব্যাপী আলোচিত এবং সমালোচিত।
এই অবস্থায় কিছু কিছু শিল্প কারথানা খুলে দেয়া এবং লকডাউন কিছুটা শিথিল হয়া জনমনে প্রশ্ন দেখা দিয়েছে- কোনটি আগে, মানুষের জীবন না অর্থনীতি? বর্তমান বাস্তবতায় দুটো বিষয় মাথায় রেখেও সরকারকে দেশবাসীর জীবনের সুরক্ষার দিকটি ভাবা প্রয়োজন।

Tagged