শুধু সরকার নয়, সামর্থবানদেরও এগিয়ে আসা প্রয়োজন

বৈশ্বিক মহামারি কোভিড ১৯। এটি মোকাবিলা করতে গিয়ে সারা বিশ্ব এখন সংকটে। স্বাস্থ্যগত বিপর্যয় এখন রূপ নিয়েছে সামগ্রিক বিপর্যয়ে। সীমিত সামর্থের বাংলাদেশ এক্ষোত্রে আরো অধিক সংকটে। দেশের বিভিন্ন এলাকা লকডাউন। চলছে প্রায় দেড় মাস ধরে সাধারণ ছুটি। এতে দেশব্যাপী অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে। বিশেষ করে খেটে খাওয়া সাধারণ মানুষ, নিম্নমধ্যবিত্ত পড়েছে সংকটে। এ সময় সরকার দেশব্যাপী ত্রাণবিতরণসহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে। কিন্তু এত বড় সংকটে সরকারের পাশাপাশি দেশের বিত্তবানদের এগিয়ে আসা প্রয়োজন।
সরকার শিল্প কারখানান জন্য প্রণোদনা নিয়ে এগিয়ে এসেছে। স্বাধীনতার পর থেকে দেশের অর্থনীতি বড় হয়েছে। সামর্থবান মানুষের সংখ্যা বেড়েছে। এসবের পেছনে খেটে খাওয়া সাধারণ মানুষের ভূমিকা রয়েছে। তারা নানা ক্ষেত্রে দেশকে এগিয়ে নিয়েছে। এখন বিপদের সময় সহায়তা পাওয়ায় তাদের হক রয়েছে। আবার সামর্থবানদেরও কর্তব্য রয়েছে মানুষের জন্য কিছু করার।
এই বিপদ এক সময় কেটে যাবে। আবার জীবন স্বাভাবিক হবে। তখন মানুষ ঘুরে দাঁড়াবে। সেই পর্যন্ত দরকার তাদের পাশে থাকা। এতে দেশও সংকট কাটিয়ে উঠতে সক্ষম হবে বলে আমাদের ধারণা। সবার মিলিত চেষ্টার মধ্য দিয়েই এই সংকট কাটানো সম্ভব।

Tagged