এক দিনে ডিএসইর লেনদেন কমেছে ৩৭ শতাংশ

এসএমজে ডেস্ক

গত বুধবার টাকার অঙ্কে ৭৬৯ কোটি টাকারও বেশি মূল্যের শেয়ার লেনদেনের পরদিন বৃহস্পতিবার ডিএসইতে শেয়ার লেনদেন ২৮৮ কোটি টাকা কমেছে। এদিন কেনাবেচা হয়েছে ৪৮১ কোটি টাকার শেয়ার, যা আগের দিনের তুলনায় সাড়ে ৩৭ শতাংশ কম। লেনদেনের সঙ্গে এদিন বেশির ভাগ শেয়ারের দরও কমেছে। তবে লভ্যাংশ না দেওয়া এবং দীর্ঘদিন বন্ধ থাকার পরও কৃত্রিমভাবে ‘এ’ বা ‘বি’ মার্কেট ক্যাটেগরি ধরে রাখা ৫৯ কোম্পানির শেয়ার কেনাবেচার পরিমাণ মোট লেনদেনের তুলনায় ৩৮ শতাংশ ছাড়িয়েছে, যা বুধবারও ছিল ৩০ শতাংশ।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, ডিএসইতে গতকাল ৩৩৮ কোম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, দর হারিয়েছে ১১১টির এবং অপরিবর্তিত ছিল ১৬৪টির। ক্রেতার অভাবে ফ্লোর প্রাইসে পড়ে থাকা ৫৪ শেয়ারের কোনো লেনদেন হয়নি।

পর্যালোচনায় দেখা গেছে, ব্যাংকান্স্যুরেন্স ইস্যুতে বুধবার বীমা খাতের শেয়ার লেনদেন ব্যাপকভাবে বেড়েছিল। গতকাল তা আগের জায়গায় ফিরেছে। মঙ্গলবার যেখানে এ খাতের শেয়ার লেনদেনের পরিমাণ ছিল ৪৮ কোটি টাকার কম, বুধবার তা দেড়শ কোটি টাকায় উন্নীত হয়। গতকাল তা ফের ৪৮ কোটি টাকায় নেমেছে। অর্থাৎ বীমা খাতেই লেনদেন কমেছে প্রায় ১০২ কোটি টাকা।

পর্যালোচনায় আরও দেখা গেছে, আর্থিক প্রতিষ্ঠান খাতের ৩ কোটি টাকা এবং সিমেন্ট খাতের পৌনে ২ কোটি টাকার লেনদেন বৃদ্ধি ছাড়া অন্যসব খাতে কমবেশি লেনদেন কমেছে। যেমন– ওষুধ ও রসায়ন খাতের লেনদেন পৌনে ৩৫ কোটি টাকা কমে ৯০ কোটি টাকায়, বস্ত্র খাতের লেনদেন পৌনে ৩০ কোটি টাকা কমে ৬৪ কোটি টাকার নিচে, প্রকৌশল খাতের লেনদেন ২২ কোটি টাকা কমে ৯১ কোটি টাকার নিচে, বিবিধ খাতের শেয়ার লেনদেন সাড়ে ২২ কোটি টাকা কমে ৩২ কোটি টাকার নিচে নেমেছে।

সার্বিক লেনদেন কমার পরও নিয়মবহির্ভূতভাবে ‘এ’ বা ‘বি’ ক্যাটেগরিতে থাকা ৫৯ কোম্পানির ১৮৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে, যা মোট লেনদেনের সাড়ে ৩৮ শতাংশ। এ কোম্পানিগুলোর মধ্যে যে ১০টির সর্বাধিক শেয়ার কেনাবেচা হয়েছে, তার মূল্য ছিল ১৪৭ কোটি ৪৪লাখ টাকা, যা গতকালের মোট লেনদেনের পৌনে ৩১ শতাংশ।

ডিএসইতে বুধবার ১০ কোম্পানির শেয়ারের দর ৫ শতাংশের ওপর বেড়েছে। এর দুটি ছিল জেড এবং আটটি ছিল বি ক্যাটেগরিভুক্ত শেয়ার। সর্বাধিক প্রায় ১০ শতাংশ দর বেড়ে শীর্ষে ছিল জেড ক্যাটেগরির শ্যামপুর সুগার মিলস। ৯ শতাংশের বেশি দরবৃদ্ধি নিয়ে এর পরের অবস্থানে ছিল খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের শেয়ার। বিপরীতে সাড়ে ৫ শতাংশ দরপতন নিয়ে দরপতনের শীর্ষে ছিল এমবি ফার্মা।

Tagged