অনিয়মে থাকা কোম্পানির লাফিয়ে লাফিয়ে দর বাড়াটা ক্ষতিকর

টানা চার সপ্তাহ পতনের পর গেলো সপ্তাহে দেশের পুঁজিবাজারে মূল্যসূচকের কিছুটা ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। পতন কাটিয়ে ঊর্ধ্বমুখিতায় ফেরার এই সপ্তাহে শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে মিরাকল ইন্ডাস্ট্রিজ।

সপ্তাহজুড়েই শেয়ারের দাম বেড়েছে। ফলে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে এই কোম্পানিটির শেয়ার।

শেয়ার দাম লাফিয়ে লাফিয়ে বাড়লেও কোম্পানিটি বিনিয়োগকারীদের নিয়মিত লভ্যাংশ দিচ্ছে না। এমনকি নিয়মিত আর্থিক প্রতিবেদনও প্রকাশ করছে না। তালিকাভুক্ত কোম্পানিগুলোকে প্রতি তিন মাস অন্তর আর্থিক প্রতিবেদন প্রকাশ করার নিয়ম থাকলে, এই কোম্পানিটি ২০২১ সালের পর কোনো আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি। এ ধরনে কোম্পানির শেয়ারের এভাবে দর বাড়াটা পুঁজিবাজার জন্য ক্ষতিকরই বলা যায়। কারণ নিয়ম না মেনে চলা এসব কোম্পানিতে বিনিয়োগ অনেক ক্ষেত্রেই ঝুঁকিপূর্ণ। এটি সব সময় সাধারণ বিনিয়োগকারীরা বুঝতে পারেন না। এতে তারা ক্ষতির শিকার হন।

এ ধরনের একটি কোম্পানির শেয়ারের এমন দাম বাড়াকে অস্বাভাবিক বলছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। এ জন্য বিনিয়োগকারীদের সতর্ক করে বার্তাও প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে জানানো হয়েছে, মিরাকল ইন্ডাস্ট্রিজের শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পরিপ্রেক্ষিতে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়।

এখনই বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করতে না পারলে বিনিয়োগকারীরা আরও বেশি ক্ষতি মধ্যে পড়তে পারেন।

Tagged