পুঁজিবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো প্রয়োজন

দেশের পুঁজিবাজারে নারী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো প্রয়োজন। কারণ দেশের অর্ধেক জনসংখ্যাই নারী। কিন্তু সে তুলনায় পুঁজিবাজারে তারা আসছেন না। তারা যাতে পুঁজিবাজারে আসেন, সে পরিস্থিতি তৈরি করা দরকার। এর জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হলে ভালো ফল হতে পারে বলে আমাদের ধারণা।

বাস্তব কারণে অনেক নারী চাকরি বা ব্যবসা করতে পারেন না। কিন্তু যাদের হাতে অলস অর্থ রয়েছে তারা জেনে বুঝে শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারেন। আর এর মাধ্যমে নারীরা আর্থিকভাবে সাবলম্বীও হতে পারেন। এটি দেশের অর্থনীতিকেও চাঙ্গা করতে পারে।

বিনিয়োগকারীদের জন্য ডিএসই নিয়মিত বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করছে।  এক্ষেত্রে বিশেষভাবে নারীদের জন্য আয়োজন করাটা খুবই জরুরি। কারণ হলো পুঁজিবাজারে অধিকাংশ নারী বিনিয়োগকারী তাদের বিও হিসাব নিজে পরিচালনা করেন না। তাদের হয়ে সে বিও হিসাব তার পুরুষ আত্মীয় স্বজনরা পরিচালনা করেন। নারীরা নিজের হিসাব নিজে পরিচালনা না করলে আত্মনির্ভরশীল হতে পারবেন না। আর একজন নারী তখন আত্মনির্ভরশীল হন যখন তিনি আর্থিকভাবে সাবলম্বী হন। এটি অর্থনীতির জন্যও উপকারে আসবে।

২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে হলে প্রত্যেক জায়গার নারী ও পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন। আর শেয়ারবাজারেও নারীদের অংশগ্রহণ বৃদ্ধি করতে হবে।

Tagged