স্বাধীনতা দিবস: বিনিয়োগকারীসহ দেশবাসীকে জানাই সংগ্রামী অভিনন্দন

বাঙালি জাতির ইতিহাসে সর্বশ্রেষ্ঠতম  দিন আজ। একাত্তরে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার মহত্তর দিন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ আন্দোলন-সংগ্রামের স্ফুলিঙ্গে উজ্জীবিত সশস্ত্র জনযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয়েছে আমাদের মুক্তির ইতিহাস– স্বাধীনতার ইতিহাস। এই ইতিহাস ৩০ লাখ শহীদের আত্মদান আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানি ও ত্যাগ-তিতিক্ষা এবং কোটি বাঙালির আত্মনিবেদন ও সংগ্রামের গৌরবগাথা গণবীরত্বের ইতিহাস। আজ ২৬ মার্চ, সেই গৌরবোজ্জ্বল ইতিহাস রচনার সূচনা দিন। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

আজ থেকে ৫৩ বছর আগে ১৯৭১ সালের এই দিনটিতেই ডাক এসেছিল দেশকে পাকিস্তানি হানাদারদের কবল থেকে মুক্ত করার। আনুষ্ঠানিক সূচনা ঘটেছিল বাঙালির সশস্ত্র মুক্তিযুদ্ধের। পাকিস্তানি শোষকের হাত থেকে প্রিয় মাতৃভূমিকে স্বাধীন করতে রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়েছিল বাংলার দামাল ছেলেরা। এরই ধারাবাহিকতায় ৯ মাস বহু ত্যাগ-তিতিক্ষা আর রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৬ ডিসেম্বর অর্জিত হয়েছিল স্বাধীনতা ও সার্বভৌমত্ব। জাতি অর্জন করেছিল একটি দেশ, জাতীয় পতাকা ও জাতীয় সংগীত।

এখন বাংলাদেশের সামনে শুধুই এগিয়ে চলা, অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে পৌঁছানোর স্বপ্ন। এই দিনে পুঁজিবাজারের বিনিয়োগকারীসহ দেশবাসীকে জানাই সংগ্রামী অভিনন্দন।

Tagged