সূচক দেখেই সব সময় পুঁজিবাজার বুঝা যায় না

কেবল সূচকেই সব সময় পুঁজিবাজারের চেহারা স্পষ্ট হয় না। আরও অনেক বিষয় থাকে। সেগুলো বিবেচনায় নেওয়া প্রয়োজন। না হলে পুঁজিবাজার অতিমাত্রায় সরলীকরণ হয়ে যায়। এটি প্রকৃতপক্ষে ঠিক নয়।

সূচক নয়, কোম্পানির প্রাইস আর্নিং রেশিও (পিই) দেখে পুঁজিবাজারে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন খোদ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেন, গত মাস দুয়েক ধরে খাতভিত্তিক শেয়ারের দাম বাড়ছে। ফলে ইনডেক্সও বাড়ছে। ইনডেক্স বৃদ্ধিকে কেন্দ্র করে কেউ কেউ বাস্তবতার বাইরে গিয়ে পুঁজিবাজারকে অতিমূল্যায়িত হয়েছে বলে সমালোচনা করছে। কিন্তু বাস্তব চিত্র হলো পুঁজিবাজার অতিমূল্যায়িত না। তাই বাজার নিয়ে আতঙ্কিত হবেন না।

দেশের অর্থনীতি, জিডিপি ও মাথাপিছু আয় যে হারে উন্নতি হয়েছে, সে হারে কিন্তু পুঁজিবাজার বাড়েনি। কিন্তু কেউ এ বিষয়গুলোর সঙ্গে তুলনা করে না। সিকিউরিটিজের দর বাড়লে মূল্যসূচক বাড়ে-এটাই স্বাভাবিক। তাই শুধু এই সূচক দিয়ে বাজারকে বিবেচনা করা ঠিক হবে না। মূল্য-আয় (পিই) অনুপাতকে বিবেচনায় নিতে হবে। বর্তমানে বাজার যে অবস্থায় রয়েছে, এটি খুব বেশি অযৌক্তিক বলা যায় না। বরং গত দশ বছরে দেশের অর্থনীতির গতিবিধি মূল্যালয়ন করলে দেখা যাবে বাজারের পরিবর্তনই ছিল কাম্য। সেটি আরও গতিশীল করাই একন সময়ের দাবি।

Tagged